তিন লাখ ৫ হাজার টাকা জরিমানা

অগ্নিদুর্ঘটনা প্রতিরোধে অভিযান

নিজস্ব প্রতিবেদক »

অগ্নিদুর্ঘটনা প্রতিরোধে নগরের বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করেছে চট্টগ্রাম জেলা প্রসাশন। এরই ধারাবাহিকতায় ফায়ার সেফটি পরিকল্পনা না থাকায় ইসলামী ব্যাংক হাসপাতালকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া টেক সোডাইস কর্পোরেশনকে ১ লাখ এবং জহুর হকার্স মার্কেট কমিটিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গতকাল সোমবার সকালে নগরীতে পৃথক তিনটি মোবাইল কোর্ট পরিচালনা করে এসব জরিমানা করা হয়। এর মধ্যে নিউমার্কেটের অভিযানের নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম ও জামশেদ আলম। পতেঙ্গা এবং আগ্রাবাদের অভিযানের নেতৃত্বে ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

জানা যায়, জহুর হকার্স মার্কেট থেকে সিনেমা প্যালেস পর্যন্ত ১২০০ দোকান অবস্থিত। এসব দোকানে ফায়ার সার্ভিসের লাইসেন্স এবং পর্যাপ্ত ফায়ার এক্সটিংগুইসারও (অগ্নি নির্বাপণ যন্ত্র) নেই। তাই যেকোন সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা। এছাড়া ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জহুর হকার্স মার্কেটের বৈদ্যুতিক লাইনগুলোকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। মার্কেট কমিটিকে ফায়ার সার্ভিস ও পিডিবির সাথে সমন্বয় করে অবিলম্বে বৈদ্যুতিক লাইনগুলোকে ঝুঁকি মুক্ত করার নির্দেশ প্রদান করা হয়। অভিযানে জহুর হকার্স মার্কেট কমিটিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে, আগ্রাবাদ এবং পতেঙ্গায় পরিচালিত অভিযানে ফায়ার সেফটি পরিকল্পনা না থাকায় ইসলামী ব্যাংক হাসপাতালকে ২ লাখ টাকা এবং লাইসেন্সের মেয়াদ না থাকায় টেক সোডাইস কর্পোরেশনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।