তিন পৌরসভায় ইউপি নির্বাচন কাল

কক্সবাজারে ১৪, সন্দ্বীপে ১২, চকরিয়া ও বোয়ালখালী

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »
আজ সোমবার বোয়ালখালী, চকরিয়া ও মহেশখালী পৌরসভায় ভোট অনুষ্ঠিত হবে। এছাড়া সন্দ্বীপের ১২ ইউনিয়নে এবং কক্সবাজার জেলার ১৪ ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ করা হবে। এদিকে আইনি জটিলতায় বোয়ালখালী পৌরসভায় মেয়র পদে ভোট গ্রহণ হচ্ছে না। শুধুমাত্র কাউন্সিলর পদে ভোট গ্রহণ করা হবে। তবে এর আগেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জহুরুল ইসলাম জহুরকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। সন্দ্বীপ উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আজ। ১২টি ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে নির্বাচনে লড়বেন ২০ জন প্রার্থী। সংরক্ষিত ওয়ার্ডে মহিলা মেম্বার পদে ৯৬ জন, সাধারণ মেম্বার পদে ৪১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদিকে ৪টি ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থীরা।
কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী পৌরসভা এবং চার উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদে প্রথম ধাপের নির্বাচন আজ সোমবার। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন অফিস। সংশ্লিষ্ট ভোটকেন্দ্রে পৌঁছে গেছে প্রয়োজনীয় সরঞ্জাম। নির্বাচন সুষ্ঠু করতে প্রশাসনের সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে। কিছু এলাকায় বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও তা নির্বাচনে প্রভাব ফেলবে না বলে প্রশাসনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে।
জেলা নির্বাচন অফিসার এস এম শাহাদাত হোসেন বলেন, আজ জেলার ১৪ ইউনিয়ন ও দুটি পৌরসভার নির্বাচন। ভোটের জন্য তিন স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। চকরিয়া পৌরসভার জন্য আলাদা ব্যবস্থা রয়েছে। প্রতি ভোটকেন্দ্রে পৃথক তিনটি টিম কাজ করবে। কোন ধরনের প্রভাব বিস্তার করতে দেওয়া হবে না। সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণে সকল প্রস্তুতি রয়েছে আমাদের।
জেলা নির্বাচন অফিসারের দেওয়া তথ্যমতে, মহেশখালী পৌরসভায় ভোটার সংখ্যা ১৯,৪৮৪ এবং চকরিয়া পৌরসভায় ৪৮,৭২৪ জন। মহেশখালীতে ১০টি ভোটকেন্দ্রে বুথ সংখ্যা ৫৯টি এবং চকরিয়া পৌরসভায় ১৮টি ভোটকেন্দ্রে ১৩৯টি বুথ রয়েছে।
২ পৌরসভায় মেয়র পদে ৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত নারী সদস্য ২৫ এবং পুরুষ কাউন্সিলর পদে ৭৬ জন প্রার্থী রয়েছে।
পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী ও টেকনাফ- এই চার উপজেলার ১৪টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ১১ হাজার ২৩৪ জন। সেখানে পুরুষ ভোটার সংখ্যা ১ লক্ষ ৫৯ হাজার ৯৯৫ এবং মহিলা ভোটার ১ লক্ষ ৫১ হাজার ১২ জন। চার উপজেলার ১৪০টি ভোটকেন্দ্রে ৭৮০টি স্থায়ী এবং ১১৩টি অস্থায়ী ভোটকক্ষ নির্ধারণ করা হয়েছে।
১৪ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯২ প্রার্থী রয়েছেন। সংরক্ষিত নারী সদস্য পদে ১৯৯ এবং পুরুষ মেম্বার পদপ্রার্থী হিসেবে ৭৭৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
উল্লেখ্য, ২ পৌরসভা ও ১৪ ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩৩ জন।