ঢাকা ও চট্টগ্রাম শহরের অভ্যন্তরে ২৬.৫ ও আন্তজেলায় ২৭ শতাংশ বাস ভাড়া বাড়ছে

সভা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিআরটিএ চেয়ারম্যান ও পরিবহন নেতৃবৃন্দ।

সুপ্রভাত ডেস্ক »

ঢাকা ও চট্টগ্রাম শহরের অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাসের ভাড়া ২৬ দশমিক ৫ শতাংশ এবং আন্তঃজেলা বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ছে।

বাস ভাড়া পুনর্নির্ধারণে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানের নেতৃত্বে সরকারি কমিটি আজ রোববার এই নতুন ভাড়া নির্ধারণ করে।

বৈঠক শেষে বিআরটিএ চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, আগামীকাল সোমবার থেকে এই নতুন ভাড়া কার্যকর হবে।

আজ সকাল সাড়ে ১১টায় এই বৈঠক শুরু হয়। সরকারি কমিটির সদস্য, পরিবহন নেতা, জ্বালানি বিভাগ, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রতিনিধিরা বৈঠকে অংশ নেন। রুদ্ধদ্বার বৈঠকে সভাপতিত্ব করেন বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

আন্তজেলা বাস ভাড়া ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম শহরে চলাচলকারী বাসের ক্ষেত্রে ১ টাকা ৭০ পয়সা থেকে ভাড়া বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা এবং মিনিবাসের ক্ষেত্রে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ধার্য করা হয়েছে যথাক্রমে ১০ ও ৮ টাকা।

রোববার বিআরটিএ কার্যালয়ে ভাড়া পুনর্নির্ধারণ বিষয়ক কমিটির সভা শেষে বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, “এই ভাড়া কার্যকর হবে কাল (সোমবার) থেকে।  আজ আমরা মন্ত্রণালয়ে পাঠাব। এরপর প্রজ্ঞাপন জারি হবে।”

সিএনজিচালিত বাস ও মিনিবাসের ভাড়া বাড়ছে না

পরিবহন মালিকদের দাবির পরিপ্রেক্ষিতে ডিজেলচালিত বাসের ভাড়া বাড়ানো হলেও এর আওতায় আসবে না সিএনজিচালিত বাস ও মিনিবাস। এসব পরিবহনের ভাড়া বাড়ানো হবে না বলে জানিয়েছেন বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

তেলের দাম না কমলে ট্রাক চলবে না

জ্বালানি তেলের দাম না কমলে ট্রাক চলবে না বলে জানিয়েছে বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। পরিষদের আহ্বায়ক রুস্তম আলী খান গণমাধ্যমকে জানান, জ্বালানি তেলের দাম না কমা পর্যন্ত তারা এ ধর্মঘট অব্যাহত রাখবেন। বিআরটিএ সদর দফতরে ভাড়া পুনর্নির্ধারণের বৈঠক হয়েছে। সেই বৈঠকে তারা অংশ নেননি। এছাড়া সরকারের পক্ষ থেকে তাদের সঙ্গে কোনো যোগাযোগ করা হয়নি।

এ বিষয়ে বাংলাদেশ কাভার্ড ভ্যান ট্রাক প্রাইম মুভার পণ্য পরিবহন মালিক সমিতির সভাপতি মকবুল আহমেদ বলেন, আমরা ধর্মঘট প্রত্যাহার করব না। তেলের দাম কমলেই ধর্মঘট প্রত্যাহার করব। এছাড়া আমরা ধর্মঘট প্রত্যাহার করব না।