ডা. মুরাদ ছাত্রদলের প্রচার সম্পাদক ছিলেন, জানালেন সভাপতি-সম্পাদক

ডা. মো. মুরাদ হাসান

সুপ্রভাত ডেস্ক »

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান ময়মনসিংহ মেডিক্যাল কলেজ শাখা ছাত্রদলের নেতা ছিলেন। ছাত্রদলের তৎকালীন ডা. মেহবুব কাদির ও ডা. মো. ইসাহাক পরিষদের কমিটির প্রচার সম্পাদক ছিলেন তিনি।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরপরই ময়মনসিংহ মেডিক্যাল কলেজ শাখা ছাত্রদলের ৭১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটিতে মুরাদ হাসানকে প্রচার ও প্রকাশনা সম্পাদক করা হয়। ছয় মাস দায়িত্ব পালন শেষে ১৯৯৬ সালের ডিসেম্বর মাসে ছাত্রদল থেকে পদত্যাগ করে ছাত্রলীগে যোগ দেন মুরাদ হাসান।

সোমবার (৬ ডিসেম্বর) রাতে এসব তথ্য নিশ্চিত করেছেন ময়মনসিংহ মেডিক্যাল কলেজ শাখা ছাত্রদলের তৎকালীন সভাপতি ডা. মাহবুব-উল কাদির ও সাধারণ সম্পাদক ডা. মো. ইসাহাক।

তারা জানিয়েছেন, ১৯৯৩ সালে এম-৩০ ব্যাচে মুরাদ হাসান এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি হয়ে ছাত্রদলের রাজনীতির সঙ্গে সক্রিয় হন। তিন বছর ছাত্রদলের রাজনীতি করার পর মেডিক্যাল কলেজ শাখা ছাত্রদলের প্রচার সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। ছয় মাস তিনি দায়িত্ব পালন করেছেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে ছাত্রদলের ওই কমিটির নেতারা ক্যাম্পাসের বাইরে চলে যান। কিন্তু মুরাদ হাসান ক্যাম্পাসে থেকে যান এবং ১৯৯৬ সালের ডিসেম্বরের শেষের দিকে ছাত্রলীগে যোগ দেন।

ওই সময়ে ময়মনসিংহ জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক বর্তমানে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল ইসলাম রিপন বলেন, ডা. মুরাদ হাসান ময়মনসিংহ মেডিক্যাল কলেজে এমবিবিএস ভর্তির পর থেকেই ছাত্রদলের রাজনীতিতে যুক্ত ছিলেন। পরে তিনি কলেজ শাখা ছাত্রদলের কমিটির প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করেন। আওয়ামী লীগ ১৯৯৬ সালে ক্ষমতায় এলে তিনি ছাত্রলীগে যোগদান করেন। এটা নিয়ে তখন কেউ প্রতিবাদ করেননি। চার বছর ছাত্রলীগের রাজনীতি করার পর ২০০০ সালে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ শাখা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পান। তখন থেকেই মূলত তার নেতৃত্ব শুরু হয়।

সূত্র : বাংলা ট্রিবিউন