ডা. ফজলুল করিম ছিলেন অনুকরণীয় ব্যক্তিত্ব

শোকসভায় বক্তারা

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কার্যনির্বাহী কমিটির সাবেক প্রেসিডেন্ট ও প্রতিষ্ঠাতা জেনারেল সেক্রেটারি, খ্যাতনামা শৈল্য চিকিৎসক মরহুম প্রফেসর ডা. এ এস এম ফজলুল করিম স্মরণে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের উদ্যোগে গতকাল হাসপাতালের লেকচার গ্যালারিতে শোকসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
হাসপাতালের কার্যনির্বাহী কমিটির প্রেসিডেন্ট প্রফেসর এম এ তাহের খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কার্যনির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট (ডোনার) সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন, ভাইস প্রেসিডেন্ট আবদুল মান্নান রানা, জেনারেল সেক্রেটারি মোহাম্মদ রেজাউল করিম আজাদ, জয়েন্ট জেনারেল সেক্রেটারি (ডোনার) সৈয়দ আজিজ নাজিম উদ্দিন, জয়েন্ট জেনারেল সেক্রেটারি ডা. কামরুন নাহার দস্তগীর, ট্রেজারার অধ্যক্ষ ড. লায়ন মোহাম্মদ সানাউল্লাহ, জয়েন্ট ট্রেজারার এস এম কুতুব উদ্দিন, কার্যনির্বাহী কমিটির সদস্য প্রফেসর নাসির উদ্দিন মাহমুদ, মো. হারুন ইউসুফ, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর এ এস এম মোস্তাক আহমেদ, হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডা. মো. নূরুল হক, ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ এর পরিচালক প্রফেসর ওয়াজির আহমেদ, অটিজম ও চাইল্ড ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক প্রফেসর মাহমুদ আহমেদ চৌধুরী আরজু, ভাইস প্রিন্সিপাল প্রফেসর অসীম কুমার বড়–য়া, কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর জালাল উদ্দিন, গাইনি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর সিরাজুন নুর রোজী, অর্থোপেডিক বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর অলক বিশ^াস, শিশু স্বাস্থ্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর রেজাউল করিম, ইএনটি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আবদুল কাইয়ুম, এনেসথেসিওলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর অলক নন্দী, চক্ষু বিভাগের বিভাগীয় প্রধান এসোসিয়েট প্রফেসর মোজাম্মেল হক শরিফি, অবস এন্ড গাইনি বিভাগের এসোসিয়েট প্রফেসর সাবিনা ইয়াসমিন, উপ-পরিচালক (প্রশাসন) মোহাম্মদ মোশাররফ হোসাইন, উপ-পরিচালক (মেডিক্যাল এ্যাফেয়ার্স) ডা. এ কে এম আশরাফুল করিম, ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের ইমার্জেন্সি মেডিসিন কনসালটেন্ট ডা. মোহাম্মদ ওয়াহিদুল আলম, আজীবন সদস্য মো. শামসুল আলম।
সভায় বক্তারা বলেন, প্রফেসর ডা. এ এস এম ফজলুল করিম ছিলেন বাংলাদেশের চিকিৎসা বিজ্ঞানের একজন উজ্জ্বল নক্ষত্র। বহুগুণে গুণান্বিত একজন মহান ব্যক্তিত্ব ছিলেন আমাদের সকলের প্রিয় প্রফেসর ডা. এ এস এম ফজলুল করিম স্যার। তিনি ছিলেন একাধারে একজন মহান শিক্ষক, খ্যাতনামা সার্জন, একজন দক্ষ প্রশাসক এবং একজন আদর্শ মানবিক মানুষ। নীতি নৈতিকতার বিষয়ে তিনি ছিলেন আপোষহীন। সর্বোপরি তিনি ছিলেন একজন অনুকরণীয় ব্যক্তিত্ব। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ছিল তাঁর স্বপ্নের প্রতিষ্ঠান। তিনি ছিলেন এই হাসপাতালের স্বপ্নদ্রষ্টা ও প্রতিষ্ঠাতা জেনারেল সেক্রেটারি। ১৯৯৯ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত তিনি এই হাসপাতালের প্রেসিডেন্ট এর দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালকে তিনি তাঁর সন্তানের মতো দেখতেন। এই হাসপাতালকে তিনি নিবিড়ভাবে পরিচর্যার মাধ্যমে আজকের এই অবস্থানে নিয়ে এসেছেন। তাঁর স্বপ্ন ছিলো এখানে একটি মেডিক্যাল ভিলেজ প্রতিষ্ঠা করা হবে। আজ আমরা তাঁর স্বপ্নের খুব কাছাকাছি। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল আজ বিশাল বট বৃক্ষের মতো মাথা উঁচু করে চট্টগ্রামের বুকে দাঁড়িয়ে আছে। এই প্রতিষ্ঠান যতদিন থাকবে ততদিন চট্টগ্রামের মানুষ গভীর কৃতজ্ঞতার সাথে প্রফেসর ডা. এ এস এম ফজলুল করিম স্যারকে স্মরণ করবে।
সভায় এই হাসপাতালে তাঁর স্মৃতি সংরক্ষণের ব্যবস্থা গ্রহণের জন্য পরিচালনা কমিটির নিকট অনুরোধ জানানো হয়। এছাড়া এই হাসপাতালের অন্যতম প্রতিষ্ঠাতা ও প্রাক্তন সভাপতি ডা. এ এফ এম ইউসুফ, ইঞ্জিনিয়ার এল কে সিদ্দিকী ও প্রফেসর ডা. এম নুর উন নবীর স্মৃতি সংরক্ষণের জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হাফেজ মো. জসিম উদ্দিন।
সভায় বৃহত্তর পরিসরে প্রফেসর ডা. এ এস এম ফজলুল করিম স্মরণ সভা ও একটি স্মারক গ্রন্থ প্রকাশের সিদ্ধান্ত গৃহীত হয়। অনুষ্ঠান পরিচালনা করেন হাসপাতালের কার্যনির্বাহী কমিটির জেনারেল সেক্রেটারি মোহাম্মদ রেজাউল করিম আজাদ। বিজ্ঞপ্তি