জাতীয় শোক দিবস পালন

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান নানা কমর্সূচি পালন করে।
ইস্পাহানি পাবলিক স্কুল ও কলেজ
ইস্পাহানি পাবলিক স্কুল ও কলেজে ১৫ আগস্ট ভোরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তলনের মাধ্যমে শুরু হয়।
পরে বঙ্গবন্ধু ও স্বাধীনতা বিষয়ক “স্পিস ফাস্ট ২০২১” এর গ্রান্ড ফিনালে জুম প্লাটফর্মে প্রতিষ্ঠান ফেসবুক লাইভে অনুষ্ঠিত হয়।
মডারেটর সহকারী শিক্ষক জুয়েল চৌধুরী স্বাগত বক্তব্য দেন। আরও বক্তব্য দেন মডারেটর সিনিয়র শিক্ষক রেশমা আনোয়ার, সহকারী অধ্যাপক মঈন উদ্দিন আহমদ।
দ্বিতীয় পর্বে অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল মইনুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন উপাধ্যক্ষ আহমেদ শাহিন আল রাজি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিনিয়র শিক্ষক কানিজ ফাতিমা।
পরে জাতির জনক ও তার পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। শেষে সার্টিফিকেট বিতরণ করা হয় ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। সঞ্চালনা করেন সহকারী শিক্ষক জেকসন দাশ।
ঘাসফুল পরাণ রহমান স্কুল
ঘাসফুল পরাণ রহমান স্কুল ও সেকেন্ড চান্স এডুকেশন কর্মসূচির শিক্ষার্থীদের রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, পুরস্কার প্রদান হয়।
ঘাসফুলের প্রধান কার্যালয়ে অনুষ্ঠানে ভার্চুয়ালে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংস্থার নির্বাহী কমিটির সদস্য সাবেক যুগ্মসচিব ড. জয়নাব বেগম।
সভাপতিত্ব করেন সংস্থার সিইও আফতাবুর রহমান জাফরী, বিশেষ অতিথি ছিলেন উপ-পরিচালক (মানবসম্পদ ও প্রশাসন) মফিজুর রহমান। উপস্থিত ছিলেন স্কুলের অধ্যক্ষ হুমাইরা কবির শিমুল, সেকেন্ড চান্স এডুকেশন কর্মসূচির সমন্বয়কারী সিরাজুল ইসলাম। পরে প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
কেজিডিসিএল
জাতীয় শোক দিবস উপলক্ষে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, সকল কর্মকর্তা কর্মচারীর কালো ব্যাজ ধারণ, জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন।
দিবসের সকল কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এম এ মাজেদ।
এতে অংশ নেন কোম্পানির সকল মহাব্যবস্থাপক, অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন ও সিবিএ নেতৃবৃন্দ এবং কর্মচারী-কর্মকর্তা।
সভায় বক্তব্য রাখেন কোম্পানির মহাব্যবস্থাপক ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস প্রকৌশলী রওনাকুল ইসলাম, মহাব্যবস্থাপক বিপণন দক্ষিণ ও সভাপতি অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন প্রকৌশলী আমিনুর রহমান, সহকারী প্রকৌশলী ও সহ-সাধারণ সম্পাদক অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন সৈয়দ মোরশেদ উল্লাহ, সিবিএর সভাপতি এম মাকসুদুর রহমান চৌধুরী, সিবিএ-র সাধারণ সম্পাদক মো. আসলাম। এতে সঞ্চালনায় ছিলেন ব্যবস্থাপক জনসংযোগ মীর মোহাম্মদ সফিউল আলম, ফারুক আহমদ ।
মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ
মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের পক্ষে নগরীর একটি কমিউনিটি সেন্টারে বন্দর জোনের উদ্যোগে আলোচনা সভা ও তৃতীয় লিঙ্গের (হিজরা) জনগোষ্ঠীর মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। আজিজুর রহমান আজিজের সার্বিক ব্যবস্থাপনায় এই খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।
আরো বক্তব্য রাখেন মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ নেতা মো. মনির উদ্দিন, শাহাবুদ্দিন সাবু, সোহরাওয়ার্দী এলিন, সানোয়ার ইসলাম টিংকু, ইলিয়াস রনি, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সহ-সভাপতি রুমেল বড়ুয়া রাহুল।
উপস্থিত ছিলেন ওয়ার্ড যুবলীগের সমাজ কল্যাণ সম্পাদক এস.কে বাবুল, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের কার্যনির্বাহী সদস্য নাজমুল হাসান, অমিত পালিত অংকুর, আনিসুর রহমান মুন্না, এস.কে আরমান, নাকিব হোসেন, আসাদুজ্জামান জিসান, আলাউদ্দিন বাদশা, মো. আসিফ, মোস্তাজীব, সাজ্জাদ হোসেন প্রমুখ।
৩৭ নং ওয়ার্ড
জাতীয় শোক দিবস পালন পরিষদ ৩৭ নং ওয়ার্ড আয়োজিত বিভিন্ন কর্মসূচি পালিত হয়। সকাল ১০ টায় কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক মেজবাহ উদ্দিন মোর্শেদের উদ্যোগে ১১০০ জন গরীব অসহায় ও দুস্থ মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়। উপস্থিত ছিলেন সিবিএ’র যুগ্ম সম্পাদক সৈয়দ মেজবাহুল ইসলাম,বাদশাহ মিয়া,সাবেক ছাত্রলীগ নেতা নাসির উদ্দীন শামীম, হুমায়ন কবীর,নুরুল আলম মিরণ,আমিনুল করিম বাবু,সাইফুর রহমান স্বপন, সিবিএ’র দপ্তর সম্পাদক বিশ্বজিত দেব, কার্যনির্বাহী সদস্য রেজাউল করিম আলমগীর, সাইফুল হাসান সরকার,আবুল বশর, দেবব্রত শীল, মো. ফারুক,শহীদুল মালিক মিরাজ,মিনহাজ উদ্দিন প্রমুখ।
নাবিক ও প্রবাসী শ্রমিক কল্যাণ পরিদপ্তর
জাতীয় শোক দিবসের কর্মসূচির মধ্যে ছিল বৃক্ষরোপণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল। সকাল ১০ টায় সীম্যান্স হোস্টেল চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন পরিদপ্তরের পরিচালক (উপসচিব) সুমন বড়ুয়া।
পরে সভায় অংশ নেন নাবিক ও প্রবাসী শ্রমিক কল্যাণ পরিদপ্তরের উপপরিচালক জসিম উদ্দিন পাটোয়ারী, সৈয়দ মো. আরিফ হোসেন এবং সাধারণ সম্পাদক শাহজাহান হোসেন। সঞ্চালনা করেন পরিদপ্তরের সহকারী পরিচালক একেএম জহিরুল ইসলাম।
শিশু একাডেমি
১৫ আগস্ট বাংলাদেশ শিশু একাডেমি চট্টগ্রাম জেলা কার্যালয়ের উদ্যোগে সকাল ৮টায় খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল, সকাল সাড়ে ৯টায় জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নূরুল আবছার ভূঁঞার নেতৃত্বে¡ জেলা শিল্পকলা একাডেমির বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এছাড়া দিবসটি উপলক্ষে শিশু একাডেমিতে বঙ্গবন্ধু বিষয়ক পুস্তক প্রদর্শনী, শিশু-কিশোরদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা হয়।