বসুন্ধরা গ্রুপের বিরুদ্ধে হুইপের ৫শ কোটি টাকার মানহানি মামলা

নিজস্ব প্রতিনিধি, পটিয়া »
শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের বিরুদ্ধে জাতীয় সংসদের হুইপ ও সংসদ সদস্য সামশুল হক চৌধুরী ৫০০ কোটি টাকার একটি মানহানি মামলা দায়ের করেছেন। গতকাল বুধবার সকালে পটিয়া যুগ্ম জেলা জজ আদালতে হুইপের পক্ষে পটিয়া আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট দীপক কুমার শীল ক্ষতিপূরণ মামলাটি দায়ের করেন।
মামলাটি আদালত গ্রহণ করে আগামী ২৩ সেপ্টেম্বর বিবাদিদের বিরুদ্ধে সমন ইস্যু করার জন্য বলা হয়েছে। বিবাদিরা হলেন- বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান, চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান শাহ আলম, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, কালের কন্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, বাংলাদেশ প্রতিদিনের ঢাকা প্রতিনিধি সাইদুর রহমান রিমন, চট্টগ্রাম প্রতিনিধি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম প্রতিনিধি মো. সেলিম, চট্টগ্রাম প্রতিনিধি এসএম রানা, চ্যানেল নিউজ-২৪ এর সম্পাদক, বাংলা নিউজ-২৪ এর সম্পাদক, ডেইলি সানের সম্পাদক এনামুল হক চৌধুরী।
মামলা সূত্রে জানা গেছে, পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরী ও তাঁর পুত্র নাজমুল করিম শারুনের বিরুদ্ধে শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, ডেইলি সান, বাংলা নিউজ ও টিভি চ্যানেল নিউজ-২৪ এ ধারাবাহিক বিভিন্ন প্রতিবেদন প্রকাশ করেন। ধারাবাহিক প্রতিবেদনগুলোর মধ্য রয়েছে- হুইপ সামশুল হকের জালিয়াতি, মসজিদের জমি দখলের ধান্ধাও চলছে, অপরাধ জগতের অক্টোপাস হুইপ সামশুলের পরিবার, হুইপ সামশুলের রাজ্যে অসহায় আওয়ামী লীগও, ১০ বছরে হুইপ সামশুলের সম্পদ বেড়ে ১৫০০ গুণ, জিয়া এরশাদের বিচ্ছু শামশু হুইপ হয়ে বেপরোয়া, খেলোয়ার সরিয়ে লন্ডনে নেন হুইপ সামশুল, টাইপ মেশিন চুরির জন্য ডবলমুুরিং থানায় মামলা, ২৬০০ ডোজ টিকা বিক্রি করেন হুইপের ভাই, হুইপের পুত্রের গোপন ব্যবহার বলি তরুণ ব্যাংকার, চট্টগ্রামের বেপরোয়া হুইপ পুত্র, হুইপ সামশুল হকের ভয়াবহ জালিয়াতি, মসজিদের জায়গায় মার্কেট নির্মাণের পাঁয়তারা, পটিয়ায় হুইপ পরিবারের অপরাধ সাম্রাজ্য, হুইপের শাসনে ভালো নেই আওয়ামী লীগ, জিয়া এরশাদের সেই বিচ্ছু শামসু এখন, বেপরোয়া হুইপ পোষ্যের টিকা বাণিজ্যের তোলপাড়।
২০০৮ সালে চট্টগ্রামের পটিয়া থেকে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত সামশুল হক চৌধুরী টানা তিনবারের সংসদ সদস্য এবং হুইপ। সামশুল হকের পুত্র নাজমুল করিম চৌধুরী শারুন চট্টগ্রাম চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক।
ব্যক্তিগত সমস্যার কারণে বসুন্ধরা গ্রুপের সঙ্গে হুইপ ও হুইপ পুত্রের সঙ্গে দূরত্ব সৃষ্টি হয় বলে জানান পটিয়া আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট দীপক কুমার শীল।
তিনি জানিয়েছেন, হুইপ ও তার পুত্রের বিরুদ্ধে মিথ্যা ও মানহানিকর সিরিজ নিউজ করে ভাবমূর্তি ক্ষুণ্ন করা হয়। যার কারণে ক্ষতিপূরণ হিসেবে ৫০০ কোটি টাকার এ মামলা করা হয়েছে। বিবাদিগণের সশরীরে আদালতে হাজির হয়ে মামলার জবাব দিতে হবে।