জব্বারের বলীখেলা এবারও হচ্ছে না

জব্বারের বলীখেলা।

সুপ্রভাত ডেস্ক »

প্রতি বছর ১২ বৈশাখ চট্টগ্রামের লালদীঘি ময়দানে অনুষ্ঠিত হয় জব্বারের বলীখেলা। কিন্তু, করোনা মহামারির কারণে গত ২ বছর (২০২০ এবং ২০২১ সাল) ঐতিহাসিক জব্বারের বলীখেলা অনুষ্ঠিত হয়নি। এবারও লালদীঘি ময়দান ব্যবহারের অনুমতি না পাওয়ায় বলীখেলা স্থগিত করা হয়েছে।

আব্দুল জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলা উদযাপন কমিটির সভাপতি স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগামীকাল বুধবার সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানানো হবে।

জহরলাল হাজারী বলেন, ‘বাংলাদেশের রাজনীতির ইতিহাসে লালদীঘি মাঠ খুবই গুরুত্বপূর্ণ। তাই মাঠটির স্মৃতি সংরক্ষণে একটি প্রকল্প হাতে নেয় শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। গত বছরের মার্চে এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধনের কথা থাকলেও তা সম্ভব হয়নি। এ কারণে মাঠটি এখনো সবার জন্য উন্মুক্ত করা হয়নি। তাই এবারও এখানে বলীখেলা আয়োজন করা যাচ্ছে না।’

উল্লেখ্য, ব্রিটিশবিরোধী আন্দোলনে যুবকদের উদ্বুদ্ধ করতে ১৯০৯ সালে চট্টগ্রামের বকশিরহাটের ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর এই বলীখেলা চালু করেন। এরপর ২০১৯ সাল পর্যন্ত প্রতি ১২ বৈশাখ লালদীঘি ময়দানে অনুষ্ঠিত হতো জব্বারের বলীখেলা। আর এই বলীখেলাকে কেন্দ্র করে লালদীঘির আশপাশের প্রায় ৩ কিলোমিটার এলাকাজুড়ে বসত বৈশাখী মেলা।

সূত্র : ডেইলি স্টার