ছয় স্থাপনা উচ্ছেদ জেলা প্রশাসনের

নিজস্ব প্রতিবেদক »
কোর্ট হিল ও জহুর হকার্স মার্কেটের মাঝের খাস জমিতে গড়ে ওঠা ৬টি স্থাপনা উচ্ছেদ করলো চট্টগ্রাম জেলা প্রশাসন। এতে ৮ দশমিক ৫১ শতক জমি দখলমুক্ত করা হয়েছে বলে জানা যায়।
গতকাল রোববার দুপুর ১২টা থেকে জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলামের নেতৃত্বে উচ্ছেদ এ অভিযান পরিচালিত হয়।
বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, ‘রোববার দুপুর ১২টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে কোতোয়ালী থানার আন্দরকিল্লা মৌজার বিএস ১ নম্বর খাস খতিয়ানের ৩০৩০ দাগের ৮ দশমিক ৫১ শতক জমিতে গড়ে ওঠা ছয়টি স্থাপনা উচ্ছেদ করে জায়গা দখলমুক্ত করা হয়েছে। উদ্ধারকৃত স্থানে জনসাধারণের চলাচলের পথ প্রশস্ত করার পরিকল্পনা নিয়েছেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।’
অভিযানে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুনসহ সিএমপির ৩০ জন পুলিশ সদস্য, পিডিবির প্রকৌশলী ও টেকনিশিয়ান, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশনের প্রকৌশলী ও টেকনিশিয়ান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম অংশগ্রহণ করেন।
প্রসঙ্গত, কোতোয়ালী থানার আন্দরকিল্লা মৌজায় বিভাগীয় কমিশনার কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, জেলা ও দায়রা জজ আদালত, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতসহ প্রায় ৩০ সরকারি অফিস এবং আদালত রয়েছে। উক্ত আদালত ও অফিসসমূহে প্রায় তিন হাজার কর্মকর্তা-কর্মচারী ও বিচারক, ৭ থেকে ৮ হাজার আইনজীবী এবং ৪ থেকে ৫ হাজার আইনজীবীর সহকারীরা কাজ করেন। এখানে প্রতিদিন প্রায় ২০ হাজার লোক সরকারি সেবা নিতে ও বিচারের প্রত্যাশায় যাতায়াত করে। এতে বিপুল পরিমাণ লোকজনের যাতায়াতে ছোট্ট একটি রাস্তায় প্রতিনিয়ত তীব্র যানজটের সৃষ্টি হয়।