চ্যাম্পিয়ন্স লিগ : শেষ আটে ম্যান সিটি

ডি ব্রুইনের শট শুরুতেই ম্যান সিটিকে এগিয়ে দেয় - ইন্টারনেট

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে প্রথম লেগের জয়ে এমনিতেই শেষ আটে এক পা দিয়ে রেখেছিল ম্যানচেস্টার সিটি। ফিরতি পর্বে বরুশিয়া মনশেনগ্লাডবাখকে আবারো হারিয়েছে পেপ গার্দিওলার দল। হাঙ্গেরির বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় মঙ্গলবার রাতে বরুশিয়াকে ২-০ গোলে হারিয়েছে ম্যান সিটি। দুই লেগ মিলে ৪-০ গোলের অগ্রগামিতায় শেষ আট নিশ্চিত করেছে তারা।
দুই দলের এই ম্যাচটি সিটির ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড-১৯ পরিস্থিতিতে ভ্রমণের ওপর বিধিনিষেধ থাকায় ম্যাচ বুদাপেস্টে সরিয়ে নেয়া হয়। অভিন্ন কারণে প্রথম লেগও এই মাঠে হয়েছিল।
শুরু থেকেই বল দখলে আধিপত্য বিস্তার করা সিটি প্রথম সুযোগ পায় সপ্তম মিনিটে। জোয়াও কানসেলোর ক্রস ডি-বক্সে ফিল ফোডেনকে খুঁজে পায়। ইংলিশ মিডফিল্ডারের ভলি ডান দিকে ঝাঁপিয়ে ফেরান গোলরক্ষক ইয়ান সমার।
দ্বাদশ মিনিটে কেভিন ডি ব্রুইনের চমৎকার গোলে এগিয়ে যায় সিটি। রিয়াদ মাহরেজের পাসে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন এই বেলজিয়ান মিডফিল্ডার।
ছয় মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করে সিটি। এবার প্রায় মাঝমাঠ থেকে বল নিয়ে ডি-বক্সের সামনে পাস দেন ফোডেন। ভেতরে ঢুকে ডান পায়ের নিচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন ইকাই গুন্ডোগান।
৩৫তম মিনিটে ডি ব্রুইনের ফ্রি কিকে বল কোনোরকমে এক হাতে ক্রসবারের ওপর দিয়ে পাঠান সমার। ৬৬তম মিনিটে রিয়াদ মাহরেজের শটও দারুণ দক্ষতায় ফিরিয়ে দেন সুইজারল্যান্ডের এই গোলরক্ষক।
দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নামেন অভিজ্ঞ রহিম স্টার্লিং ও সার্জিও অ্যাগুয়েরো। তবে কেউই উলে¬খযোগ্য কোনো সুযোগ তৈরি করতে পারেননি। মনশেনগ¬াডবাখও চ্যালেঞ্জ জানাতে পারেনি। এর ফলে টানা চতুর্থবারের মতো ইউরোপ সেরার প্রতিযোগিতাটির কোয়ার্টার-ফাইনালে ওঠার আনন্দ নিয়ে মাঠ ছাড়ে সিটি।