চালু হলো পর্যটক বাস সার্ভিস

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রামে প্রথমবারের মতো পর্যটক বাস সার্ভিস উদ্বোধন করা হয়েছে। গতকাল সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউজে আয়োজিত অনুষ্ঠানে উদ্বোধন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী।

চট্টগ্রামের পর্যটনপ্রেমী মানুষের পতেঙ্গা সমুদ্রসৈকত এবং ডিসি পার্কে গমনাগমন নির্বিঘœ ও সহজতর করার লক্ষ্যে জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের সহযোগিতায় টাইগারপাসÑপতেঙ্গা রুটে ২টি ডাবল ডেকার বাস সেবা চালু করা হয়।

এ উপলক্ষে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এনডিসির অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ড. প্রকাশ কান্তি রায়, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায়।

প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী বলেন, ‘চট্টগ্রামে পতেঙ্গা ছাড়াও আরো অনেক দর্শনীয় জায়গা আছে। দেশের বিভিন্ন প্রান্তে মানুষসহ বিদেশি পর্যটকেরা চট্টগ্রামকে দেখতে চায়। এখানে সাগর, নদী, পাহাড় সবকিছু রয়েছে। রিভার ভিউ করার কথা বলা হচ্ছে এখন। এর মাধ্যমে পর্যটকেরা পোর্ট দেখবে, নদী ও সাগর দেখবে। সেখানে চট্টগ্রামের সংস্কৃতিকে তুলে ধরা হবে।’

তিনি যখন ডিসি সাহেব পর্যটনকে সম্প্রসারণের প্রস্তাব দিয়েছেন আমরাও সাড়া দিয়েছি। পর্যটন মন্ত্রণালয় থেকেও আমরা এমন কিছু করতে চেয়েছি।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বলেন, ‘জেলা প্রশাসন চট্টগ্রাম যে উদ্যোগ নিয়েছে আসলে এ ধরনের উদ্যোগকে আমাদের প্রধানমন্ত্রীও উৎসাহিত করেন। একটি উন্নত রাষ্ট্র গড়ার লক্ষ্যে আমাদের আয় বৃদ্ধি করতে হবে, ব্যয় কমাতে হবে। আমার সময়ে প্রতি মাসে ১৫ কোটি টাকা আয় বাড়ানো হয়েছে এবং প্রায় ২ কোটি টাকা ব্যয় কমানো হয়েছে। গাড়ির সংখ্যা অনেক বেড়েছে। এখানে আমরা আপাতত ডাবল ডেকার চালু করেছি। পর্যটক বাস সার্ভিস যদি সাসটেইন করে তবে অন্যান্য জায়গায়ও এ সেবা চালু করবো।’

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান পর্যটক বাস সার্ভিস চালুর প্রেক্ষাপট সম্পর্কে বলেন, ‘চট্টগ্রাম বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী এবং অন্যতম পর্যটন ক্ষেত্র। এখানে নদী সাগর এবং পাহাড়ের যে অনন্য সমন্বয় তা বাংলাদেশেই নয় শুধু পৃথিবীতেই বিরল। এখানে যে ট্যুরিস্ট স্পটগুলো রয়েছে, সেখানে পর্যাপ্ত সুযোগ সুবিধার অভাব রয়েছে। তাতে জনসাধারণের অনেক ভোগান্তি হচ্ছে, এজন্য একটি বাস সার্ভিস চালু করা দরকার। পর্যটন বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী আমাদের বলেন, আপনি বাস সার্ভিস চালুর উদ্যোগ নিন। আমরা মন্ত্রনালয় থেকে ৩০টি বাস পেতে যাচ্ছি, আপনাদের ২টি দেয়া হবে।

পর্যটক বাস সার্ভিস সম্পর্কে তিনি বলেন, ‘আমরা বাস দুটিতে ওয়াইফাই সংযোগ চালু করেছি। পর্যটকদের নিরাপত্তার জন্য সেখানে জিপিএস এবং সিসিটিভি ক্যামেরা যুক্ত করা হবে। আগামীতে চাহিদা বাড়লে এসি বাস যুক্ত হবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে উৎসবমুখর পরিবেশে বাস ২টি সকাল সাড়ে ১১টা থেকে যাত্রা শুরু করে বেলা সাড়ে ১২টায় পতেঙ্গা সমুদ্রসৈকতে পৌঁছালে বেলুন উড়িয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী ও অতিথিবৃন্দ পর্যটক বাস সার্ভিসের উদ্বোধন ঘোষণা করেন ।

পর্যটক বাস দুটি চট্টগ্রাম শহরের টাইগারপাস হতে যাত্রা শুরু করে ফৌজদারহাট ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতে যাবে এবং পুনরায় একই রুটে পতেঙ্গা সমুদ্র সৈকত হতে ডিসি পার্ক হয়ে টাইগারপাস ফিরবে। সার্ভিসটির প্রতি শুক্রবারে থাকছে ৩টি ট্রিপ (সকাল ৯টা, বিকাল ৩টা, বিকাল ৪টা), প্রতি শনিবারে থাকছে ৪টি ট্রিপ (সকাল ৯টা, সকাল ১০টা, বিকাল ৩টা ও বিকাল ৪টা)। রোববার থেকে বৃহস্পতিবার প্রতিদিন থাকছে ২টি ট্রিপ (বিকাল ৩টা ও বিকাল ৪টায়) যেগুলো চট্টগ্রামের টাইগারপাস থেকে পতেঙ্গার উদ্দেশে যাত্রা শুরু করবে।

পতেঙ্গা থেকে একই রুটে ফিরে আসবে শুক্রবার ৩টি ট্রিপ (দুপুর ১২টা, সন্ধ্যা ৭টা, রাত ৮টা), প্রতি শনিবার ৪টি ট্রিপ (দুপুর ১টা, দুপুর ২টা, সন্ধ্যা ৭টা, রাত ৮টায়)। রোববার থেকে বৃহস্পতিবার ২টি ট্রিপ (সন্ধ্যা ৭টা, রাত ৮টা)।

পর্যটক বাস সার্ভিসে ভ্রমণের জন্য টাইগার পাস থেকে ডিসি পার্ক পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা, ডিসি পার্ক হতে পতেঙ্গা সমুদ্রসৈকত ৩০ টাকা, টাইগারপাস থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত ৭০ টাকা করে একইভাবে পতেঙ্গা থেকে ডিসি পার্ক ৩০ টাকা, ডিসি পার্ক থেকে টাইগারপাস ৪০ টাকা, পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে টাইগারপাস ৭০ টাকা টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে। বাস ছাড়ার স্থান থেকে টিকিট সংগ্রহ করা যাবে। গন্তব্যে পৌঁছানোর পূর্বে বাস থামবে কেবল জিইসির মোড় এবং ২ নম্বর গেইট এলাকায়।