চলতি মাসেই জিম্মি নাবিকদের উদ্ধারের আশা প্রতিমন্ত্রীর

সুপ্রভাত ডেস্ক »

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি নাবিকদের চলতি মাসেই উদ্ধার করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আজ (মঙ্গলবার, ৯ এপ্রিল) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, `সোমালিয়ার জলদস্যুদের হাতে বন্দি নাবিকদের চলতি মাসেই সুষ্ঠুভাবে উদ্ধার করা সম্ভব হবে। সুষ্ঠুভাবে দেশে ফিরিয়ে এনে তাদের পরিবারের কাছে ফেরত দেওয়া হচ্ছে আমাদের প্রধান দায়িত্ব। সেই লক্ষ্যে কাজ চলছে।‘

নাবিকদের সুস্থভাবে দেশে ফিরিয়ে এনে তাদের পরিবারের কাছে ফেরত দেয়া এখন প্রধান দায়িত্ব উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘সোমালিয়ান জলদস্যুদের দ্বারা বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের ঘটনা কোন ছোট ঘটনা নয়, এটি একটি বড় ঘটনা। কবে উদ্ধার হবে এটি দিন তারিখ দিয়ে বলা সম্ভব নয়। তবে এখন পুরো পরিস্থিতি বাংলাদেশের নিয়ন্ত্রণে আছে। খুব শিগগিরই জাহাজের ২৩ নাবিককে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে।’

চলতি মাসের মধ্যেই এই সংকটের সমাধান হবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

গত ১২ মার্চ দুপুরে ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশের কবির গ্রুপের এসআর শিপিংয়ের মালিকানাধীন জাহাজ এমভি আবদুল্লাহ।

মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছিল জাহাজটি। জিম্মি ২৩ নাবিকের সবাই বাংলাদেশি।