চবি উপকেন্দ্রে উপস্থিতির হার ৯৮ শতাংশ

ঢাবি ভর্তিপরীক্ষা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) উপকেন্দ্রে গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা।
এদিন বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় চবি কেন্দ্রে অংশগ্রহণ করেন ৩ হাজার ৯৮৬ জন পরীক্ষার্থী। এর মধ্যে উপস্থিত ছিলেন ৩ হাজার ৯১৯ জন। উপস্থিতির হার ৯৮ দশমিক ৩২ শতাংশ। অনুপস্থিত ছিলেন ৬৭ জন।
জানা গেছে, এবারের ঢাবির ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা ছিলো। এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিটে বরাদ্দ ছিলো। পাশাপাশি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ফলাফলের (জিপিএ) ওপর ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে।
ভর্তি পরীক্ষার্থী হাসান বলেন, পরীক্ষা আশানুরূপ হয়েছে। তবে লিখিত পার্ট একটু খারাপ হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে গাণিতিক বিষয়গুলো শেষ করা কষ্টকর ছিলো।
তামজিদ রহমান নামে এক অভিভাবক বলেন, বিভাগীয় কেন্দ্রে পরীক্ষা হওয়ায় কষ্ট অনেক কমে গিয়েছে। এর আগে বড় ছেলের ভর্তি পরীক্ষার সময় ঢাকায় অনেক দৌড়াদৌড়ি করতে হয়েছে। সাথে ছিলো প্রচণ্ড ভিড়। কিন্তু এবার সেসবের ঝামেলা নেই বললেই চলে।
ভর্তি পরীক্ষা পরিদর্শনে এসে চবি উপাচার্য ড. শিরীণ আখতার বলেন, কেন্দ্রে প্রায় চার হাজারের মতো শিক্ষার্থী। পরীক্ষার্থীদের যেন কোন অসুবিধা না হয় সে ব্যাপারে তৎপর রয়েছি। তাছাড়া কোন প্রশ্ন ফাঁসের খবর বা জালিয়াতের কোন খবর পাওয়া যায়নি।
উল্লেখ্য, চবিতে ৪ জুন ঢাবির ‘খ’ ইউনিট, ১০ জুন ‘ক’ ইউনিট, ১১ জুন ‘ঘ’ ইউনিট এবং ১৭ জুন ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দ্বিতীয়বারের মতো বিভাগীয় শহরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে নেওয়ার ব্যবস্থা করা হয়েছে।