চট্টগ্রাম থেকে ‘বীরকন্যা প্রীতিলতা’র প্রচার শুরু

সুপ্রভাত ডেস্ক »

ব্রিটিশবিরোধী আন্দোলনের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনের ওপর কথা সাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে নির্মিত হয়েছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বীরকন্যা প্রীতিলতা। প্রীতিলতার আত্মাহুতির প্রায় ৯০ বছর পর এই প্রথম তাঁকে নিয়ে কোনো পূর্ণদৈর্ঘ্য সিনেমা তৈরি হয়েছে। সিনেমার নাম ‘বীরকন্যা প্রীতিলতা’, বানিয়েছেন প্রদীপ ঘোষ। এই নভেম্বরের তৃতীয় অথবা শেষ সপ্তাহে মুক্তি পাবে দেশজুড়ে।

এ উপলক্ষে প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতিবিজরিত স্কুল ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে শুরু হবে এর প্রচার কার্যক্রম। সিনেমার পরিচালক প্রদীপ ঘোষ সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

এদিকে আজ বুধবার শুরু হচ্ছে ‘বীরকন্যা প্রীতিলতা’র আনুষ্ঠানিক প্রচার। এদিন দুপুর ১২টা ৩০ মিনিটে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে প্রচার কার্যক্রমের উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। সভাপতিত্ব করবেন অ্যাডভোকেট রানা দাশগুপ্ত।

সিনেমায় প্রীতিলতার চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। আরও আছেন মনোজ প্রামানিক, কামরুজ্জামান তাপুসহ অনেকে। সংগীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার।

নির্মাতা প্রদীপ ঘোষ জানিয়েছেন, প্রীতিলতার প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয় থেকেই শুরু হচ্ছে সিনেমার প্রচারের কাজ। আগামীকাল দুপুর ১২টা ৩০ মিনিটে প্রচার কার্যক্রমের উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরীণ আখতারও থাকবেন অনুষ্ঠানে।

এরপর ৫ নভেম্বর ঢাকার জাতীয় জাদুঘরে প্রকাশ করা হবে ‘বীরকন্যা প্রীতিলতা’র ট্রেলার ও একটি গান। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সিনেমাটির প্রচারণার পরিকল্পনা করেছেন নির্মাতা। প্রদীপ ঘোষ জানিয়েছেন, শিক্ষার্থীরা যাতে সিনেমাটি সহজে দেখতে পারে, সে জন্য বিশেষ উদ্যোগ হাতে নিয়েছেন তাঁরা। যেকোনো হলে শিক্ষার্থীদের জন্য টিকিটের দাম অর্ধেক রাখার কথা ভাবা হয়েছে।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে তৈরি হয়েছে ‘বীরকন্যা প্রীতিলতা’ সিনেমাটি। পরিচালক প্রদীপ ঘোষ বলেন, ‘প্রীতিলতা ওয়াদ্দেদার হচ্ছেন এ উপমহাদেশের প্রথম নারী শহীদ। সেই ১৯৩০-এর দশকের যে আগুন সময়, সেই সময়ে নারীরা যে বড় বিদ্রোহ করতে পারে, একটা ভয়াবহ যুদ্ধে শামিল হতে পারে; প্রীতিলতার সেই শক্তি-সাহসের গল্পটিই আমরা এখানে তুলে এনেছি।’