চট্টগ্রামে ৫৮৭ পরিবার জমিসহ ঘরের মালিকানা পাচ্ছে

আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, বৃহস্পতিবার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ৩য় পর্যায়ের (২য় ধাপ) ২৬,২২৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন। এরই অংশ হিসেবে চট্টগ্রাম জেলায় ৫৮৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হবে। এগুলো হচ্ছে পটিয়া উপজেলায় ১০টি, বোয়ালখালী ১৫টি, চন্দনাইশ উপজেলায় ১৫টি, সাতকানিয়া ২০টি, লোহাগাড়া ৫১টি, বাঁশখালী ১৫টি, হাটহাজারী ৬০টি, ফটিকছড়ি ১০০টি, আনোয়ারা উপজেলায় ১০০টি, মিরসরাই উপজেলায় ১০৯টি, রাউজান ৫৪টি এবং সীতাকুণ্ডে ৩৮টি। এছাড়াও চট্টগ্রাম জেলার ৪টি উপজেলা যথাক্রমে-পটিয়া, কর্ণফুলী, সাতকানিয়া ও লোহাগাড়াকে হালনাগাদ যাচাই-বাছাইকৃত তথ্য উপাত্তের ভিত্তিতে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।
এ উপলক্ষে বুধবার বেলা ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাজমুল আহসানসহ জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ এসময় উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক বলেন, যে সকল বীর মুক্তিযোদ্ধা ভূমিহীন ও গৃহহীন তাদের জন্য সরকার “বীর নিবাস” নামক একটি প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের অধীনে ঘর নির্মাণের কাজ শুরু হবে এবং ভূমিহীন ও গৃহহীন বীর মুক্তিযোদ্ধাদের প্রতিটি ঘর বাবদ ১৪ লক্ষ টাকা ব্যয় হবে। এটা বিশ্বে নজির স্থাপনের পাশাপাশি এ মানবিক কাজের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।
ডিসি বলেন, ‘মুজিবশতবর্ষে একজন লোকও গৃহহীন থাকবে না’ মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্প, প্রধানমন্ত্রীর কার্যালয় সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদানের কার্যক্রম গ্রহণ করেন। তারই ধারাবাহিকতায় ১ম পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রী গত বছরের ২৩ জানুয়ারি সারাদেশে ৬৩,৯৯৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। সারাদেশের ন্যায় চট্টগ্রাম জেলায় ১ম পর্যায়ে ১ হাজার ৪৪৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। পরবর্তীতে ২য় পর্যায়ে গত বছরের ২০ জুন সারাদেশে ৫৩ হাজার ৩৩০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। এসময় চট্টগ্রাম জেলায় ৬৪৯টি পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে।
তিনি বলেন, যারা এখনো ভূমিহীন ও গৃহহীন রয়েছে তাদের সুস্পষ্ট তালিকা পাওয়ার পর কার্যক্রম শুরু হবে। সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে সরকারি জায়গায় অবৈধভাবে যারা অবস্থান করছে ও লালদিয়ার চর থেকে যাদের উচ্ছেদ করা হয়েছে তাদেরকে সরকার পুনর্বাসনের ব্যবস্থা করবে।