চট্টগ্রামে ঢিলেঢালা হরতাল, জীবনযাত্রা ছিল স্বাভাবিক

সকালে নগরীর নিউ মার্কেট এলাকা।

নিজস্ব প্রতিবেদক »

শুক্র ও শনিবার বিরতি দিয়ে আজ (রোববার) থেকে আবার সারাদেশে শুরু হয়েছে  ৪৮ ঘণ্টা অবরোধ। আর সেই সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেফতারের প্রতিবাদে আজ চট্টগ্রামে  সকাল-সন্ধ্যা হরতাল পালন করেছে দলটি।

চট্টগ্রাম নগরীতে এ দুটি কর্মসূচির মধ্যেও স্বাভাবিক রয়েছে জীবনযাত্রা। শুধু পতেঙ্গায় একটি বাস পোড়ানোর ঘটনা এবং নগরীর বিভিন্ন এলাকায় খন্ড খন্ড বিক্ষোভ মিছিল ছাড়া বড় কোনো অপ্রতিকর ঘটনার খবর পাওয়া য়ায়নি। নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়গুলোতে পুলিশের সতর্ক পাহারা ছিল।

সকাল থেকে নগরীতে বিপুল সংখ্যক রিকশা চলতে দেখা যায়। এরপর বেলা বাড়ার সঙ্গে অন্যান্য দিনের মতো লোকাল বাস, টেম্পো, হিউম্যান হলার, সিএনজি অটোরিকশা স্বাভাবিক নিয়মেই চলছে। সকালে নগরের সড়কগুলোতে যানবাহনের সংখ্যা কম ছিল। তবে দুপুরে নগরের বিভিন্ন মোড়ে মোড়ে যানজট দেখা যায়।

অবরোধের কারণে দূরপাল্লার যানবাহন, পণ্যবাহী গাড়ি এবং ব্যক্তিগত গাড়ির সংখ্যা কম দেখা গেছে। সকালে নগরের সড়কগুলোতে যানবাহনের সংখ্যা কম ছিল। তবে দুপুরে নগরের বিভিন্ন মোড়ে মোড়ে যানজট দেখা যায়।

অবরোধ-হরতালের কারণে চট্টগ্রামে ট্রেনের শিডিউলে কোনো পরিবর্তন আসেনি। যথাসময়ে ট্রেনগুলো স্টেশন ছেড়ে গেছে এবং যথাসময়ে স্টেশনে পৌঁছেছে।

নগরীর দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান, কলকারখানা, সরকারি-বেসরকারি অফিস খোলা  ছিল। নগরীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চলমান পরীক্ষা স্থগিতের খবর পাওয়া  গেলেও জেলায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্বাভাবিক ক্লাশ-পরীক্ষা অব্যাহত রয়েছে।

এদিকে, আজ  (রোববার) সকালে নগরীর পতেঙ্গা থানার ধুমপাড়া এলাকায়  পোশাক শ্রমিকদের একটি বাসে দূর্বত্তদের আগুন দেয়ার খবর পওয়া যায়। তবে এতে কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে পুলিশ।

এ ব্যাপারে পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আফতাব আহমেদ জানান, পতেঙ্গার ধুমপাড়া মোড়ে অপেক্ষমান বাসের ড্রাইভার নামাজ পড়তে মসজিদে গেলে দূর্বত্তরা এতে আগুন দেয়। পরে ইপিজেড ফায়ার  স্টেশনের একটি গাড়ি এসে ২০ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণ আনে। ঘটনাার সঙ্গে জড়িতদের আটকের অভিযান চলছে বলে জানিয়েছে পুলিশ।

এছাড়া, হরতালের সমর্থনে সকালে নগরীর চান্দগাঁও, ডবলমুরিং, পাহাড়তলীসহ কয়েকটি এলাকায় রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা।

চট্টগ্রামের বিভিন্ন মোড়ে মোড়ে আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের শান্তি সমাবেশ করতে দেখা যায়।