দেশের বাজারে মালয়েশিয়ান পেরোডুয়া গাড়ি নিয়ে এলো পিএইচপি

দেশকে ভালোবাসি, তাই দেশেই বিনিয়োগ করি: সুফি মিজানুর রহমান

পেরোডুয়া গাড়ির লঞ্চ অনুষ্ঠানে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান ও ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিম।

নিজস্ব প্রতিবেদক »

দেশ ও মানুষের প্রতি ভালোবাসা থেকে পিএইচপি গ্রুপ দেশেই বিনিয়োগ করে থাকে বলে জানিয়েছেন সমাজ সেবায় একুশে পদকপ্রাপ্ত দেশের বিশিষ্ট ব্যবসায়ী, পিএইচপি ফ্যামিলির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান। গত বৃহস্পতিবার রাতে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

‘আমাদের রাস্তায় আমাদের গাড়ি’ স্লোগানে মালয়েশিয়ান এক নাম্বার অটোমোবাইল ব্র্যান্ড পেরোডুয়া গাড়ির বাংলাদেশে যাত্রা শুরু উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করে পিএইচপি অটোমোবাইল্ লিমিটেড। আয়োজক প্রতিষ্ঠানটি দেশে মালয়েশিয়ান পেরোডুয়া গাড়ির বাজারজাত করবে।

অনুষ্ঠানে সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, প্রতিষ্ঠা থেকে এখন পর্যন্ত পিএইচপি গ্রুপের সুনাম অক্ষুন্ন আছে। এতোটা স্বচ্ছতার ভিত্তিতে কাজ করেছি যে, শুরু থেকে এখন পর্যন্ত কোম্পানির কোনো ফাইলে কেউ লাল দাগ দিতে পারেনি। কোনো দিন চেক ডিজঅনার হয়নি। ঋণ নিয়ে পরিশোধে বিলম্ব অথবা সমস্যা দেখিয়ে ঋণের টাকা কম দেওয়ার সুপারিশও চাওয়া হয়নি। আমরা দেশকে ভালোবাসি, দেশের মানুষকে ভালোবাসি। তাই দেশেই বিনিয়োগ করি।

দেশের টাকা মানুষ বিদেশে পাচার করে কেন- এমন প্রশ্ন রেখে পিএইচপি পরিবারের প্রতিষ্ঠাতা বলেন, ‘যে টাকা বিদেশে পাচার হয়েছে, সেই টাকা যদি দেশে বিনিয়োগ হতো তাহলে দেশের অর্থনীতি কোথায় যেতো!’ পিএইচপি গ্রুপের সবকিছু ভালোবাসার কারণে সম্ভব হয়েছে বলে উল্লেখ করেন সুফি মিজানুর রহমান।

তিনি বলেন, ‘প্রত্যেকে আমাদের ভালোবেসেছেন। আমাদের সহযোগিতা করেছেন। আমরা যদি প্রত্যেকে নিজের জীবনে ভালোবাসা প্রয়োগ করতে পারি তাহলে এই পৃথিবী স্বর্গভূমি হবে।’

অনুষ্ঠানে ফ্যামিলির সঙ্গে নিজের পারিবারিক সম্পর্কের কথা উল্লেখ করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। পেরোডুয়া গাড়ি দেশের বাজারে আনার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশের বাজারে প্রায়ই রিকন্ডিশন গাড়ি আমদানি হয়। এখন ক্রেতারা ব্রান্ড নিউ গাড়ি পাবে। এটা আনন্দের খবর। এটা পিএইচপির ভালো উদ্যোগ।

এসময় ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিম জানান, এমন উদ্যোগে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে। তিনি পিএইচপি গ্রুপের আরও সফলতা কামনা করেন।

পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমির হোসেন সোহেল বলেন, আমার বাবা আমাদের সব ভাইকে ব্যবসা শিখিয়েছেন। বাবার উৎসাহ ও শিক্ষা নিয়ে আমরা সততার সঙ্গে ব্যবসা পরিচালনা করি। আমাদের বিশ্বাস পেরোডুয়া গাড়িও দেশে ভালো সুনাম অর্জন করবে। পিএইচপি অটোমোবাইল্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আকতার পারভেজ বলেন, পেরোডুয়া মালয়েশিয়ার নাম্বার ওয়ান ব্রান্ডের গাড়ি। এর সুনাম রয়েছে। ইঞ্জিন ও যন্ত্রাংশের মান অনেক ভালো।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বক্তব্য রাখেন পিএইচপি ফ্যামিলির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান, ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিম, পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমির হোসেন সোহেল, পিএইচপি অটোমোবাইল্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আকতার পারভেজ প্রমুখ। অনুষ্ঠানে দেশের শিল্পপতি এবং ঢাকা ও চট্টগ্রামের বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

জানা গেছে, মালয়েশিয়ান পেরোডুয়ার গাড়ির ছয়টি মডেল রয়েছে। সবগুলো মডেল নিয়েই কাজ করছে পিএইচপি অটোমোবাইল্ লিমিটেড। প্রাথমিকভাবে পিএইচপির কারখানায় চারটি মডেলের পেরোডুয়া গাড়ি ও এসইউভি সংযোজন করা হবে। সেগুলো বাংলাদেশের বাজারে বিক্রি করা হবে। একইসঙ্গে অন্যান্য ব্র্যান্ডগুলোও শিগগিরই সংযোজন এবং চালু করা হবে।

সংশ্লিষ্টরা বলছেন, ৬০ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে গত ১৬ বছর ধরে মালয়েশিয়ার শীর্ষ ব্র্যান্ড পেরোডুয়া। বাংলাদেশের বাজার খুব শীঘ্রই তারা দখল করতে পারবে বলে আশা করা হচ্ছে।