ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া

কক্সবাজারের চকরিয়া পৌরসভা এলাকায় গভীর রাতে একটি বসতবাড়িতে অগ্নিকাণ্ডের সময় ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে সাত বছরের শিশুর মৃত্যু হয়েছে।
শনিবার দিবাগত রাত ১টার দিকে পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের হালকাকারা মৌলভীরচরে এ ঘটনা ঘটে।
শিশু ওসমা মনি (৭) হালকাকারা এলাকার মৌলভীরচরের বাসিন্দা প্রবাসী মোহাম্মদ ওসমানের মেয়ে।
স্থানীয় লোকজন জানান, চকরিয়া পৌরসভার মৌলভীরচর এলাকায় শনিবার রাতে মো. বাহাদুর মিস্ত্রির বসতঘরে দক্ষিণ কোণায় অবস্থিত চুলা থেকে আগুন লাগে। এই ঘরটিতে বাহাদুর মিস্ত্রি, তার ভাই মোহাম্মদ ওসমান ও মোহাম্মদ মিজান স্ত্রী সন্তান নিয়ে আলাদা থাকতেন। আগুন লাগার ১০ মিনিটের মধ্যে বসতঘরের সবদিকে তা ছড়িয়ে পড়ে। এতে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে ওসমা মনি মারা যায়।
চকরিয়া পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর রেজাউল করিম বলেন, বসতঘরটি টিনের ছাউনি হওয়ায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডের সময় ওসমা মনি তার চাচির সঙ্গে ঘুমিয়েছিল। আগুনের তীব্রতায় চাচি তার শিশু সন্তান নিয়ে বের হয়ে এলেও ভুলে যান ওসমা মনির কথা। আগুনে ওসমা মনির শরীরের ৮০ ভাগ পুড়ে সে মারা যায়।

শিশু ওসমা মনির মা শাহিনা আকতার বলেন, তার দুই ছেলে, এক মেয়ে। ১০ বছরের বড় ছেলে ও ২২ মাসের ছোট ছেলে তার সঙ্গে ঘুমিয়েছিল। আগুন লাগার সঙ্গে সঙ্গে তিনি দুই সন্তান নিয়ে বেরিয়ে পড়েন। ওসমা মনি তার চাচির সঙ্গে ঘুমন্ত অবস্থায় ছিল।
অগ্নিকাণ্ডের খবর পেয়ে রাতে ঘটনাস্থলে ছুটে যান চকরিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) তফিকুল আলম ও চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী।
চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী বলেন, দেড়ঘণ্টা চেষ্টার পর চকরিয়া ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এই আগুনে ওই বাড়ি ও শিশু ওসমা মনি মারা গেছে। শিশুটি যেহেতু আরেকঘরে পুড়ে মারা গেছে তাই ওই শিশুর লাশ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।
এদিকে ঘটনার খবর পেয়ে গতকাল রোববার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেছেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য জাফর আলম। এ সময় তিনি ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন এবং আগুনে পুড়ে যাওয়া শিশুর পরিবারকে নগদ ১ লাখ ২০ হাজার টাকা অনুদান দেন।