খ্রিস্টীয় নববর্ষ : নতুন অধ্যায়ের সূচনা হোক

eye catching 2024 new year invitation card with blur effect vector

হাসি-কান্না, আনন্দ-বেদনা, সাফল্য-ব্যর্থতাকে সাক্ষী রেখে কালের গর্ভে হারিয়ে গেল আরও একটি বছর। ঘড়ির কাঁটা বারোটা পেরোনোর সঙ্গে সঙ্গে শুরু হয় নতুন বছর-২০২৪।
বিশ্বের প্রধান শহরগুলোর মধ্যে সবার আগে ইংরেজি নতুন বছর ২০২৪ সালকে স্বাগত জানিয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড। অস্ট্রেলিয়ার সিডনিতেও আলো ঝলমলে, আকর্ষণীয় আতশবাজির মধ্য দিয়ে স্বাগত জানানো হয়েছে নতুন বছরকে। বিশ্বের প্রথম দেশ হিসাবে নিউজিল্যান্ডেরও একঘণ্টা আগে নতুন বছরকে স্বাগত জানিয়েছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ কিরিবাতির বাসিন্দারা।
বিবিসি জানায়, নতুন বছর উপলক্ষে এবার ৮ টন পরিমাণ আতশবাজি ফোটানো হয় সেখানে। নতুন বছরকে সামনে রেখে সিডনিতেই প্রতিবছর বিশ্বের সবচেয়ে বড় আয়োজনে আতশবাজি হয়। ফলে বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকরা সেখানে নতুন বছর উদযাপন করতে যান। এবছর সিডনি হারবারে ১২ মিনিট ধরে চলা ব্যাপক আতশবাজি মুগ্ধ হয়ে দেখেছে ১০ লাখ মানুষ।
বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে এভাবে বর্ষবরণের আয়োজন না হলেও নতুন বছরকে বরণের কোনো না কোনো আয়োজন চলে কারণ বিভিন্ন দেশে তাদের নিজস্ব বর্ষপঞ্জি থাকলেও আন্তর্জাতিকভাবে যেহেতু খ্রিস্টীয় ক্যালেন্ডারের প্রচলন আছে এবং তার ভিত্তিতে যোগাযোগ থেকে কর্মপরিকল্পনা সবকিছু হয় সেহেতু এই বর্ষবরণ বা তারিখকে উপেক্ষা করার উপায় নেই।
তবে দুঃখজনক হলো, যে মুহূর্তে কোটি কোটি টাকার আতশবাজি ফুটিয়ে বর্ণাঢ্য, বর্ণিল নববর্ষ বরণের উৎসব পালিত হচ্ছে ঠিক সে সময় গাজায় বোমা বর্ষণে নিহত হচ্ছে অসহায় শিশু-নারীসহ বেসামরিক লোক। সে সময়েই বিশ্বের কোটি শিশু কিছু না খেয়ে ঘুমাতে যাবে। সে সময় রাশিয়া -ইউক্রেন যুদ্ধে মারা পড়ছে মানুষ। কিংবা অন্যত্র কোনো দুঃশাসনে নিষ্পেষিত হচ্ছে মানুষ।
আমাদের দেশও নতুন বছরকে বরণ করছে। গতবছরের সকল ব্যর্থতা, গ্লানি মুছে সম্ভাবনাময় নতুন বছরের প্রত্যাশায়। গত বছর জাতির অনেক অর্জন যুক্ত হয়েছে। মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেল, ঢাকা-কক্সবাজার সরাসরি রেল যোগাযোগ, মহিউদ্দিন চৌধুরী এলিভেটেড এক্সপ্রেসওয়ের মতো বড় বড় প্রকল্পের সুবিধা পাচ্ছে মানুষ। মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বে নেমে আসা অর্থনৈতিক মন্দা সামলাতে হচ্ছে বাংলাদেশকেও। তারপরও উন্নয়নমূলক অনেক কাজ শেষ করতে পেরেছে সরকার।
তবে বছর জুড়ে মূল্যস্ফীতি, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি মানুষকে তাড়িত করেছে। কিছু কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে দুর্নীতি ও বিদেশে অর্থ পাচারের মতো সংবাদ সাধারণ মানুষকে ক্ষুব্ধ করেছে।
বছরের শুরুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ সংসদ নির্বাচন। সে নির্বাচনের মধ্য দিয়ে যে দলই রাষ্ট্রীয় ক্ষমতায় আসুক তাদের কাছে জনগণের একটিই দাবি দেশে যেন সুশাসন প্রতিষ্ঠিত হয়। নতুন বছর যেন দুর্নীতিমুক্ত দেশ গঠনের বছর হয় সে প্রত্যাশা করে জনগণ।
সবাইকে ‘নিউ ইয়ার’-এর শুভেচ্ছা।