খালেদা জিয়াকে বিদেশে নেয়ার বিষয়ে মতামত দিয়েছেন আইনমন্ত্রী

সুপ্রভাত ডেস্ক »

খালেদা জিয়াকে বিদেশে নেয়ার বিষয়ে মতামত দিয়েছেন বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, “খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে নেয়ার বিষয়ে তার ভাইয়ের আবেদনে আইনি মতামত দেয়া হয়েছে। এখন সেটি যাচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।”

সোমবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন,”আগের আবেদনের ধারাবাহিকতায় বেগম খালেদা জিয়ার ভাই আবারও যে আবেদন করেছেন সেই আবেদনের ব্যাপারে আমাদের আইনি মতামত দিয়ে এটি এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দিচ্ছি।”

আইনমন্ত্রী বলেন, “আপনারা জানেন যে এর আগেও যতবারই এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে, প্রধানমন্ত্রী পর্যন্ত ফাইলটা গেছে। যেহেতু প্রধানমন্ত্রী পর্যন্ত ফাইলটা যাবে তাই আমার যে মতামত সেটা কিন্তু এখন আপনাদের বলতে পারব না। এটা গোপন রাখতে আমি বাধ্য। আমি মতামত দিয়ে দিয়েছি, এখন এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাবে। প্রধানমন্ত্রীর কাছে ফাইল যাওয়ার পর আপনারা সিদ্ধান্ত জানতে পারবেন।”

মতামতের প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন,”আমি কিন্তু বারবারই একটি কথা বলেছি, ৪০১ ধারায় যে ছয়টি উপধারা আছে, সেখানে পাস্ট অ্যান্ড ক্লোজ ট্রানজেকশনে আবার বিবেচনা করার কিন্তু কোনো সুযোগ নেই।”

৪০১ ধারা নিয়ে আপনার আগের মতামতের ওপর স্ট্যান্ড করছেন কিনা এই প্রশ্নে আইনমন্ত্রী বলেন, “স্ট্যান্ড আর সিটিংয়ের কোন ব্যাপার না এটা, আমি আইনের যে ব্যাখ্যা দিয়েছি, সেই ব্যাখ্যার সঙ্গে কোনখানেই আমি দেখিনি তার জাজমেন্টে দ্বিমত আছে। আমার ব্যাখ্যাটাই আমি সঠিক বলে মনে করি।”

সূত্র : ইউএনবি