খাদ্যবান্ধব কর্মসূচির চাল নিয়ে চালবাজি

গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা বদলি

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া »

চকরিয়া উপজেলার বিএমচর ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণে ১৮০ বস্তা চাল নিয়ে চালবাজির ঘটনায় অবশেষে খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)কে বদলি করা হয়েছে।
সোমবার (৪ এপ্রিল) খাদ্য বিভাগের চট্টগ্রামের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মো. জহিরুল ইসলাম খান স্বাক্ষরিত এক অফিস আদেশে চকরিয়া উপজেলার চিরিঙ্গা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহমান খানকে চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রকের দপ্তর চট্টগ্রামে পরিদর্শক পদে শাস্তিমূলক বদলি করা হয়েছে। একইসঙ্গে অপর একটি আদেশে চিরিঙ্গা খাদ্য গুদামের পুরানো দুই কর্মচারী আলাউদ্দিন ও টিকলু চৌধুরীকেও বদলি করা হয়েছে। বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তপন মল্লিক।
তিনি বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পদায়ন ও বদলি একটি বাধ্যতামূলক পদ্ধতি। মূলত উর্ধ্বতন প্রশাসন চাকরি বিধিমালার আলোকে চিরিঙ্গা খাদ্য গুদামের ওসি এবং তার অফিসের দুই কর্মচারীকে বদলি করেছেন। পাশাপাশি ওসি পদে খাগড়াছড়ি জেলার ছোটমেরুং খাদ্য গুদামের ওসি বিধান বড়ুয়াকে চিরিঙ্গা খাদ্য গুদামে ন্যস্ত করেছেন।

অনুসন্ধানে জানা গেছে, উপজেলার বিএমচর ইউনিয়নের খাদ্য বান্ধব ডিলার জুবাইরুল ইসলামের মাধ্যমে বিএমচর ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় কার্ডধারী ৬৫২ জন উপকারভোগী ১০ টাকা মূল্যের ৩০ কেজি করে চাল পেয়ে থাকেন। গত ১৭ মার্চ মোট ৬৫২ জন উপকারভোগীর জন্য বরাদ্দকৃত ৩৯১ বস্তা চাল ডিলার জুবাইরুল ইসলাম চিরিঙ্গা খাদ্য গুদাম থেকে সরবরাহ করেন।
খাদ্যবান্ধব ডিলার জুবাইরুল ইসলাম বলেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের দপ্তর থেকে ছাড়পত্র পেয়ে গত ১৭ মার্চ তিনি চিরিঙ্গা গুদাম থেকে ৬৫২ জন উপকারভোগীর জন্য ৩৯১ বস্তা চাল সংগ্রহপূর্বক তার মালিকানাধীন প্রতিষ্ঠান ‘চাউল বিতান’ বিএমচর এর গুদামে সংরক্ষণ করেন। উল্লিখিত চাল ২১ মার্চ থেকে উপকারভোগীর মাঝে বিতরণের কথা থাকলেও এদিন তিনি দেখতে পান এসব চালের বস্তায় ভিয়েতনাম থেকে আমদানি করা মোড়ক থাকলেও ভেতরে রয়েছে দেশীয় জাতের চাল।
তিনি বলেন, খাদ্য গুদাম থেকে সংগ্রহ করা ৩৯১ বস্তা চালের মধ্যে ১১ বস্তা ভিয়েতনামের চাল হলেও বাকি ৩৮০ বস্তা নিম্নমানের স্থানীয় চাল। তিনি বিষয়টি উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তপন মল্লিককে অবহিত করে চালের কিছু নমুনা নিয়ে ১৭ মার্চ সন্ধ্যার দিকে তার (উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তপন মল্লিক) সঙ্গে সাক্ষাত করেন। পরে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তাকে বলেন, আপাতত বিতরণ বন্ধ রাখুন, ২১ মার্চ রোববার এসব চাল পরিবর্তন করে দেওয়া হবে।

জুবাইরুল ইসলাম বলেন, পরবর্তীতে বিষয়টি খাদ্য গুদামের ওসি আবদুর রহমান খানের সাথে কথা বলে তার নির্দেশে ২০ মার্চ রাতে চিরিঙ্গা খাদ্য গুদামের কর্মচারীসহ দুটি ট্রাকে করে আরো ৩৮০ বস্তা ভিয়েতনামের চাল আমার গুদামে সংগ্রহ করা হয়। এসময় চালগুলো আনলোড করার পর একটি ট্রাকে করে আগে পাঠানো নিম্নমানের ২০০ বস্তা চাল ফেরত পাঠানো হয়। রাত বেশি হওয়ার অজুহাতে ওইদিন আর অবশিষ্ট ১৮০ বস্তা চাল আমার গুদামে ফেলে যায়। তবে পরের দিন সকালে ওই চাল ফেরত নিয়ে যাওয়ার আশ্বাস দেন খাদ্য গুদামের ওসি।

ডিলার দাবি করেন, ২২ মার্চ সকাল থেকে উপকারভোগীরা দোকানে চাল নিতে এসে ভিড় করায় ওইদিনও চালগুলো ফেরত নিয়ে যায়নি। পরবর্তীতে এসব চাল আমার গুদামে পড়ে থাকে। ডিলার জুবায়ের আরও বলেন, চাল বিতরণের দিন সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত আমার বিতরণ পয়েন্টে উপস্থিত ছিলেন চকরিয়া খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুর রহমান খাঁন। তিনি বিতরণকৃত মাস্টাররোলে স্বাক্ষরও করেছেন। এ সময় তিনি পরদিন ২৩ মার্চ জমা রাখা ১৮০ বস্তা নিম্নমানের চাল ফেরত নিয়ে যাবেন বলে কথা দিয়ে চলে যান।

এদিকে খাদ্যবান্ধব কর্মসূচির ডিলারের গুদাম থেকে নিম্নমানের ১৮০ বস্তা চাল জব্দের ঘটনায় খাদ্য বিভাগের উর্ধ্বতন প্রশাসন বিষয়টির রহস্য উৎঘাটনে একটি তদন্ত কমিটি গঠন করেন। ইতোমধ্যে তদন্ত কমিটি দুইদফায় চিরিঙ্গা খাদ্য গুদাম ও চকরিয়ার বিএমচর ইউনিয়নে ডিলারের গুদাম পরিদর্শন করেন। তদন্তকালে খাদ্যগুদামে মজুদ চালের স্টক, হিসাবের কাগজপত্র এবং ডিলারের বিতরণকৃত চালের মাস্টাররোল যাছাই বাছাই করেন এবং সংশ্লিষ্টদের বক্তব্য গ্রহণ করেন।
এরই পরিপ্রেক্ষিতে সোমবার ৪ এপ্রিল খাদ্য বিভাগের চট্টগ্রামের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মো. জহিরুল ইসলাম খান স্বাক্ষরিত এক অফিস আদেশে চকরিয়া উপজেলার চিরিঙ্গা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহমান খানকে চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রকের দপ্তর চট্টগ্রামে পরিদর্শক পদে বদলি করা হয়েছে। একইসঙ্গে অপর একটি আদেশে চিরিঙ্গা খাদ্য গুদামের পুরানো দুই কর্মচারী আলাউদ্দিন ও টিকলূ চৌধুরীকেও বদলি করা হয়েছে।