খাগড়াছড়িতে হাজার ভিক্ষুকে পিণ্ডদান

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি

খাগড়াছড়িতে হাজার বৌদ্ধ ভিক্ষুকে পিণ্ড দান ও স্বধর্ম শ্রবণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে খাগড়াছড়ি সদরের মধুপুর মাঠে এ অনুষ্ঠিত হয়।

একসাথে হাজারের অধিক ভান্তে/ভিক্ষু সংঘকে পি-দান দেওয়ার নজিরবিহীন দৃষ্টান্ত দেশে এটিই প্রথম। থাইল্যান্ড, ভিয়েতনাম, কম্বোডিয়া ও প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমারে এরকম আয়োজন প্রতি বছর অনুষ্ঠিত হলেও আমাদের দেশে ইতোপূর্বে এরকম অনুষ্ঠান কখনও হয়নি।

বিশিষ্ট সংঘ রাজ ও গামাঢ়ীঢালা বন বিহারের বিহারাধ্যক্ষ শ্রীমৎবোধিপাল মহাথেরো এরকম একটি অভিপ্রায় ব্যক্ত করলে খাগড়াছড়ি সদর উপজেলাধীন মধুপুর নিবাসী ইঞ্জিনিয়ার সুব্রত ও তার পরিবারবর্গ উদ্যোগ নেন। এই অনুষ্ঠানটি আয়োজনে তাদের পরিবারের উদ্যোগে ও খাগড়াছড়িবাসীর সহযোগিতায় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে আগত অতিথিরা এই উদ্যোগকে একট মহৎ উদ্যোগ উল্লেখ করে এই ধরনের অনুষ্ঠানে যোগ দিতে পেরে নিজেদের পূণ্যবান মনে করছেন।

অনুষ্ঠানে আসা খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য কল্যান মিত্র বড়ুয়া ও নীলোৎপল খীসা বলেন, ‘এটি বৌদ্ধ ধর্মকে জাগ্রত করে শান্তি ও সম্প্রীতির বজায় রাখার জন্য এটি একটি মহৎ উদ্যোগ।

হাজারের অধিক ভিক্ষুকে পিন্ড দান করা হয়। অনুষ্ঠানে শুধু পি-দান নয় বুদ্ধ মূর্তি দান, সংঘদান, অষ্ট পরিস্কার দান, কল্পতরুদান, স্বধর্ম শ্রবণসহ দেশ জাতির জন্য শান্তি কামনা করা হয়।

অনুষ্ঠানে তিন পার্বত্য জেলা নারী সংসদ সদস্য বাসন্তীচাকমাসহ হাজারো পূণ্যার্থী অংশগ্রহণ করেন।