কিছুটা কমেছে সবজির দাম

নিজস্ব প্রতিবেদক:
বাজারে ঝাল বেড়েছে কাঁচামরিচের। প্রতিকেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়। শুধু কাঁচামরিচ নয়, টমেটো, ধনেপাতা ও গাজরের দামও শতকের ঘরে। তবে গত সপ্তাহের তুলনায় অন্যান্য সবজির দাম কিছুটা কমেছে।
এদিকে চলতি সপ্তাহে কেজিপ্রতি আরো ১০-১৫ টাকা কমে ১২০ টাকায় বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। তবে আগের দামেই ২৭০ থেকে ২৮০ টাকায় বিক্রি হচ্ছে লেয়ার ও সোনালী মুরগি। বেড়েছে ডিমের দাম। তবে অপরিবর্তিত মাছের দাম।
বৃহস্পতিবার (১৬ জুলাই) চকবাজার কাঁচাবাজার ঘুরে দেখা যায়, গাজর (দেশি ৬০ টাকা, আমদানি করা গাজর ও পাকা টমেটোর কেজি ১০০, ধনেপাতা ৮০ থেকে ১০০ টাকা, ববরটি ৬০, বেগুনের কেজি ৫০ টাকা।
গত সপ্তাহেও এ সবজিগুলোর দাম কেজিপ্রতি ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেশি ছিল। তবে চলতি সপ্তাহে দাম কিছুটা কমেছে বলে জানান বিক্রেতারা।
চকবাজার কাঁচাবাজারে চিচিংগা ৪০ টাকা, কাকরোল ৪০ টাকা, মুলা ৪০ টাকা, করলা ৪০ টাকা, ঝিঙে ৪০, কাচা পেঁপে ৫০ টাকা, পটল ৩০ টাকা, কচুর লতি ৪০, লাউ ৪০ টাকা, ঢেঁড়স ৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আলুর কেজি গত সপ্তাহের চেয়ে আরো ১ টাকা কমে ৩২ টাকা এবং দেশি আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়।
সবজি ব্যবসায়ী সবুজ বলেন, ‘সবজির দাম চলতি সপ্তাহে কিছুটা কমেছে। কেজি প্রতি ১০ থেকে ২০ টাকা পর্যন্ত কমেছে। বাজারে সবজির সরবরাহ আগের তুলনায় বেড়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও উত্তরাঞ্চলে বন্যার কারণে সবজি ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় দাম তেমন কমছে না।’
বাজারে ডিমের দাম আবারও বেড়েছে। গত সপ্তাহের চেয়ে প্রতিডজনে ৬ টাকা বেড়ে লাল ডিম বিক্রি হচ্ছে ১০৬ টাকায়। এছাড়া দেশি মুরগির ডিম ১৭০ টাকা, হাঁসের ডিম ১৪৫ টাকা প্রতিডজন।
মাংসের বাজারে গরুর মাংস হাড় ছাড়া ৭০০ থেকে ৭৫০ টাকা ও হাঁড়সহ ৬০০ থেকে ৬৫০ টাকা এবং খাসির মাংস ৮০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
তবে প্রায় মাসখানেক ধরে বাজারে স্বস্তি দিচ্ছে পেঁয়াজ ও রসুনের দাম। আমদানি করা পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা, রসুন ৭০ থেকে ৮০ টাকা ও আদা ১২০ থেকে ১৩০ টাকা।
এদিকে চলতি সপ্তাহেও মাছের দাম তেমন একটা বাড়েনি। রুই মাছ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকা কেজি, কাতলা ২০০ থেকে ৩৫০ টাকা, ব্রিগেড ১৫০ থেকে ১৮০ টাকা, কৈ (ফার্ম) ১৫০ থেকে ১৮০ টাকা। এছাড়া পাঙ্গাশ ১২০ থেকে ২০০ টাকা, তেলাপিয়া ১০০ থেকে ১৬০ টাকা, পাবদা ৩৫০-৪০০ টাকা, শিং ৩০০ থেকে ৫০০ টাকা, মাগুর বড় ৫০০ থেকে ৬০০ টাকা, লইট্যা মাছ ১৫০ টাকা এবং চিংড়ি ৫০০ থেকে ৯০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।
অপরিবর্তিত রয়েছে ইলিশের দাম। এক কেজি সাইজের ইলিশ ১০০০ থেকে ১২০০ টাকা বিক্রি হচ্ছে। ৫০০ থেকে ৭৫০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৭৫০ টাকা থেকে ৮০০ টাকা এবং ছোট ইলিশ আকারভেদে ৩০০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।