কারখানার শ্রমিকদের সতর্ক থাকার অনুরোধ

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে গৃহীত কার্যক্রম পরিদর্শনে বিজিএমইএ নেতৃবৃন্দ

করোনা সংক্রমণ প্রতিরোধে সরকার কর্তৃক প্রদত্ত স্বাস্থ্যবিধি যথাযথভাবে কারখানায় প্রতিপালন হচ্ছে কিনা তা তদারকির জন্য বিজিএমইএ’র পরিদর্শন কর্মসূচির অংশ হিসেবে বিজিএমইএ নেতৃবৃন্দ গতকাল স্মার্ট গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান নাসিরাবাদস্থ’ এ্যাপারেল প্রমোটারস পরিদর্শন করেন।

চলমান কঠোর লকডাউন পরিস্থিতিতে সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি প্রতিপালনে শ্রমিকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালকবৃন্দ তানভীর হাবিব, এএম শফিউল করিম খোকন, মো. হাসান জ্যাকীসহ স্মার্ট গ্রুপের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ও ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমানসহ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও বিজিএমইএ কর্মকর্তাবৃন্দ।

সভায় বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, চলমান কঠোর লকডাউনের মধ্যেও জীবন জীবিকার স্বার্থে বিজিএমইএ’র অনুরোধের প্রেক্ষিতে স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালনপূর্বক সরকার পোশাক কারখানা চালু রাখার অনুমতি প্রদান করেছে।  করোনা সংক্রমন প্রতিরোধে পোশাক শিল্পে কর্মরত শ্রমিক কর্মচারীদের যথাযথ স্বাস্থ্য বিধি প্রতিপালন পূর্বক কারখানায় উৎপাদন কার্যক্রম পরিচালনা করে জাতীয় রপ্তানীর ধারা অব্যাহত রাখায় শ্রমিক-কর্মচারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

স্বাস্থ্যবিধি প্রতিপালনে কারখানার মালিক-শ্রমিক ও সংশ্লিষ্টদের প্রতি সদা সতর্ক থাকার অনুরোধ জানান।

বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী বলেন, জাতীয় অর্থনীতির বৃহত্তর স্বার্থে পোশাক শিল্প তথা মালিক-শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের গৃহীত পদক্ষেপ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

বিজিএমইএ’র মনিটরিং টিম কর্তৃক কারখানা পরিদর্শন কার্যক্রমের আওতায় শ্রমিকদের কাপড়ের তৈরি মাস্ক ব্যবহার নিশ্চিত করা, কারখানায় প্রবেশের সময় জীবানুনাশক/সাবান দিয়ে হাত ধোয়া ও পা পরিষ্কার করা, থার্মোমিটার দিয়ে তাপমাত্রা মাপা, কর্মক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখা, বিজিএমইএ হাসপাতালে করোনা টেস্ট ও পর্যাপ্ত চিকিৎসা সুবিধা বিষয়ে অবহিত করা সহ বিজিএমইএ কর্তৃক প্রকাশিত স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে বিভিন্ন তথ্য সম্বলিত পোস্টার, ব্যানার এবং ডাইফ কর্তৃক প্রদানকৃত পেশাগত সুরক্ষা ও স্বাস্থ্য বিষয়ক নির্দেশিকা শ্রমিকদের মাঝে বিতরণ করা হয়। এছাড়াও কারখানায় যথাযত সামাজিক দূরত্ব বজায় রাঝা, সেকশান/ ফ্লোর অনুযায়ী ভিন্ন ভিন্ন সময়ে ছু্িট প্রদান এবং দূরবর্তী শ্রমিকদের জন্য প্রতিষ্ঠানের নিজস্ব ব্যবস্থাপনায় পরিবহন ব্যবস্থা যথাযথভাবে নিশ্চিতকরণে বিজিএমইএ মনিটরিং টিম কর্তৃক নিয়মিতভাবে মনিটরিং কার্যক্রম পরিচালনা করছে। বিজ্ঞপ্তি