কঠোর লকডাউনে জরিমানা, গাড়ি জব্দ

নিজস্ব প্রতিবেদক»
করোনা সংক্রমণ রোধে সপ্তাহব্যাপী কঠোর লকডাউনের তৃতীয় দিনে চলেছে প্রশাসনের অভিযান। নগরজুড়ে ৪টি প্রবেশদ্বার ও ১৬টি চেক পয়েন্টে অতন্দ্র প্রহরীর মতো কাজ করেছে, পুলিশ ও সেনাসদস্যরা। অন্যদিকে সরকার ঘোষিত লকডাউনের বিধি নিষেধ কার্যকরে দিনভর অভিযান পরিচালনা করেছে জেলা প্রশাসন।
চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের পিআরও শাখার তথ্য মতে, গত শনিবার দিনভর সরকারি নির্দেশনা অমান্য করায় নগরীতে ৯টি গাড়ি জব্দ ও ৯টি পরিবহনকে মামলা দেওয়া হয়েছে।
গতকাল শনিবার সিটি গেইটে অভিযান পরিচালনাকালে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ সুপ্রভাতকে বলেন, গত ২ দিন ধরে নগরীর ৪টি প্রবেশ পথ ও ১৬টি চেকপয়েন্ট কঠোরভাবে পর্যবেক্ষণ করছি, যাতে সরকারি নির্দেশনা কেউ অমান্য করতে না পারে। তারই ধারাবাহিকতায় নগরীর প্রবেশদ্বার সিটি গেইটে অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় দেখা গেছে তেমন কোন ব্যাক্তিগত পরিবহনও রাস্তায় নেই। যে কয়েকটা দেখা গেছে সেগুলো সেবামূলক কাজে নিয়োজিত। এছাড়া নগরীতে জনসাধারণকে স্বাস্থ্যবিধি শতভাগ কার্যকরের লক্ষ্যে বোঝানো হচ্ছে, পাশাপাশি মাস্ক বিতরণ করা হয়েছে। তিনি আরো বলেন, করোনা সংক্রমণ রোধে ও স্বাস্থ্যবিধি শতভাগ কার্যকরে ট্রাফিক বিভাগের এই অভিযান অব্যাহত থাকবে।
সিটি গেইট চেকপোস্টে দায়িত্ব পালনরত সার্জেন্ট মো. আজিজুল ইসলাম সুপ্রভাতকে বলেন, দুপুর থেকে টানা ডিউটি করছি চেকপোস্টে। এ সময় কোন ব্যাক্তিগত গাড়ি ও গণপরিবহন চোখে পড়েনি। যে কয়েকটি আসছে চেকপোস্টে আটক করে জিজ্ঞাসাবাদে উপযুক্ত কারণ দেখালে ছেড়ে দেওয়া হচ্ছে। আবার বিধি নিষেধ অমান্য করলে জরিমানা করা হচ্ছে ।
এদিকে, জেলা প্রশাসনের পক্ষ থেকে তৃতীয় দিনের মতো ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের পরিচালিত অভিযানে ৪৫ মামলায় ২৩ হাজার ৭৫০ টাকা জরিমানা করা হয়েছে।
চলতি অভিযানের বিষয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ওমর ফারুক বলেন, গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া কঠোর লকডাউনে জেলা প্রশাসনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি শতভাগ কার্যকরে ও সরকারি নির্দেশনা বাস্তবায়নে দিনভর অভিযান পরিচালনা করা হচ্ছে। নিদের্শনা অমান্যকারীদের জরিমানা ও মাস্ক বিতরণ করা হচ্ছে। করোনা সংক্রমণ রোধে জেলা প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে।