কারখানাগুলোতে ইটিপি সচল রাখতে হবে

পরিবেশ অধিদপ্তরের মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক »

পরিবেশ নিয়ে এখন সবাই সচেতন। সকলের চিন্তাও পরিবেশকে কেন্দ্র করে। তাই পরিবেশ রক্ষায় কারখানাগুলো থেকে তরল বর্জ্য বাইরে বের হতে পারবে না। গতকাল পরিবেশ অধিদপ্তর ভবনে ‘জিরো লিকুইড ডিসচার্জ’ শীর্ষক মতবিনিময় সভায় একথা বলা হয়।

সরকারি, বেসরকারি ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মুফিদুল আলম বলেন, কারখানাগুলোতে ইটিপি স্থাপনের পাশাপাশি এগুলো সার্বিকভাবে চালু রাখতে হবে। কোনোভাবেই যাতে তরল বর্জ্য পরিশোধন ছাড়া বের না হয়।
অপরদিকে পরিবেশ নিয়ে জনসচেতনতা আগের চেয়ে অনেক বেড়েছে উল্লেখ করে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক হিল্লোল বিশ্বাস বলেন, পরিবেশ বিষয়ে বর্তমানে লোকজন অনেক সচেতন। সকলে পরিবেশ নিয়ে চিন্তাও করে। সচেতনতা বৃদ্ধির কারণে এমন সম্ভব হয়েছে। তাই সকলের সহযোগিতায় একটি সুন্দর পৃথিবীতে গড়ে তোলা সম্ভব হবে।

এদিকে মতবিনিময় সভায় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা ছাড়াও চট্টগ্রাম ওয়াসা, চট্টগ্রাম ইপিজেড, কর্ণফুলী ইপিজেড, কোরিয়ান ইপিজেড এর প্রতিনিধি এবং বিভিন্ন শিল্প কারখানার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জিরো ডিসচার্জ বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সের সহযোগী অধ্যাপক ড. শ্যামল কর্মকার এবং কেনপার্ক বাংলাদেশের আশরাফুল ইসলাম।