কাবুল বিমানবন্দরে হামলার দায় স্বীকার করেছে আইএস

সুপ্রভাত ডেস্ক »

কাবুল বিমানবন্দরে দুটি বিস্ফোরণে কমপক্ষে ৬০ আফগান ও ১২ জন মার্কিন সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৪০ জনের বেশি। হতাহতদের মধ্যে বেসামরিক আফগান নারী ও শিশু রয়েছে।

আইএসের আমাক নিউজ এজেন্সি টেলিগ্রাম বার্তায় বিস্ফোরণের দায় স্বীকার করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে ইসলামিক স্টেট এই হামলায় দায় স্বীকার করেছে। টেলিগ্রামে দেওয়া বার্তায় ‘এটি একটি আত্মঘাতী হামলা ছিল’ বলে তারা জানিয়েছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয় এই হামলার দায় স্বীকার করে আইএস বিবৃতি দিয়েছে। বিবৃতিতে আইএস বলেছে, তাদের একজন আত্মঘাতী বোমা হামলাকারী যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সঙ্গে থাকা অনুবাদক এবং সহযোগীদের লক্ষ্য করে বিস্ফোরণ ঘটিয়েছে।

জঙ্গি হামলার আশঙ্কা প্রকাশের কয়েক ঘণ্টা যেতে না যেতে কাবুলের বিমানবন্দরে জোড়া আত্মঘাতী বিস্ফোরণ ঘটে।

ভয়াবহ এই বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কয়েকটি দেশ আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অনুসারী ইসলামিক স্টেট খোরাসান (আইএসআইএস-কে) আত্মঘাতী হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে। আইএসআইএসের হামলার আশঙ্কায় বৃহস্পতিবার কাবুল বিমানবন্দর থেকে নাগরিকদের দূরে থাকার আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া।

বিমানবন্দরের অ্যাবে গেটের প্রবেশদ্বারে বিস্ফোরণ ঘটেছে। সন্ত্রাসী হামলার হুমকির কারণে সতর্কতা হিসেবে বন্ধ করে দেওয়া তিনটি গেটের একটি অ্যাবে গেট। দেশ ছাড়তে মরিয়া হাজারো আফগান সেখানে অবস্থান করছিলেন।