কর্ণফুলীতে করোনায় রোগীদের সেবায় অনন্য উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা:

করোনায় ইউনিয়নের কর্মহীন, অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছিল পৃথকভাবে। যে মূহূর্তে করোনায় আক্রানেত্মর সংখ্যা বাড়ছে, উপসর্গ থাকলেও হাসপাতালের দুয়ার থেকে তাড়ানো হচ্ছে রোগী সে মূহূর্তে একটি ইউনিয়নের ১৩টি সামাজিক সংগঠনগুলো আসলো একই ছাদের নিচে। সবাই মিলে শপথ নিল জীবন বাঁচানোর জন্য। এছাড়াও চরপাথরঘাটা ইউনিয়নের জন্য একটি অ্যাম্বুলেন্স ও বিনামূল্যে অক্সিজেন সরবরাহ কাযর্ক্রম ও উদ্বোধন করেন।

কনিবার বিকালে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের ১৩টি সামাজিক সংগঠনের সম্মলিত সভায় সিদ্ধান্ত নিল একজোট হয়ে মাঠে নামার। প্রথম সভায় সাড়াও পেল তারা অন্যরকম। চিকিৎসা সরঞ্জাম কিনতে শুধু নগদ টাকাই উঠলো ছয় লাখ। ঐক্যবদ্ধ হওয়ার নজির স্থাপন করে ইউনিয়নের মানুষের চিকিৎসা নিশ্চিতে নিয়েছে বেশ কিছু সিদ্ধান্ত। ঘনবসতিপূর্ণ এ ইউনিয়নের ৯টি ওয়ার্ডে জনসংখ্যা প্রায় ৫০ হাজার। পরিবারও রয়েছে প্রায় আট হাজারের মত।

জানা গেছে, উপজেলার চরপাথরঘাটার ইউনিয়নের সামাজিক সংগঠন জাগরনী সংঘ, দুরন্ত দূর্বার, ইছানগর যুবসংঘ, মুক্তবিহঙ্গ, ইছানগর প্রভাতি সংঘ, বিডিক্লিন, রেডক্রিসেন্ট, প্রতিভা সংসদ, সবুজ সংঘ, পশ্চিম ইছানগর তরুন সংঘ, পূর্বপাড়া নবীন সংঘ, প্রগতি সংঘ, লায়ন স্টার ক্লাবের সমন্বয়ে চরপাথরঘাটা ইউনিয়ন সামাজিক সংগঠন সমন্বয় পরিষদ গঠন করা হয়। ১০টি অক্সিজেন সিলিন্ডার প্রস’ত থাকবে শ্বাসকষ্ট রোগীদের জন্য। তাদের জন্য স্থানীয় এসসিএইচ হাসপাতালে বুকিং থাকবে ১০টি সিট। অসুস’তার খবর জানাতে চালু করবে তারা হটলাইন। ফোন এলেই প্রস’ত থাকা অ্যাম্বুলেন্স ছুটবে রোগীকে হাসপাতালে আনতে। করোনা আক্রান্ত রোগীর অবস্থা আশংকাজনক হলে করোনা ডেডিকেটেড হাসপাতালে পাঠাতে থাকবে অ্যাম্বুলেন্স। ওষুধের দোকান গুলোতে চালানো হবে নজরদারি। নিত্যপণ্যের বাড়তি দাম যেন নিতে পারে দোকানদার সে জন্যও চালানো হবে মনিটরিং। আবার কেউ করোনা আক্রান্ত হলে তাকে ঘরেই আইসোলেশনে রাখা হবে। তার জন্য থাকবে বিশেষজ্ঞ চিকিৎসকের প্রতিনিয়ত পরামর্শ। করোনা আক্রান্ত অসহায়-দরিদ্রদের জন্য থাকবে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়ার আয়োজনও। এছাড়াও ইউনিয়নের ৩০টি মসজিদের ইমামদের নিয়ে করা হবে সভা। তাদের মাধ্যমেই স্থানীয় মানুষদের কাছে পৌঁছানো হবে স্বাস্থ্যবিধিসহ সরকারি বিধিনিষেধের তথ্য। আবার গ্রামে গ্রামে গানে গানেও পরিবেশিত হবে স্বাস’্যবিধি মানার কথা। স্থানীয় সামাজিক সংগঠন গুলোর সমন্বয়ে এই ইউনিয়নের মানুষেরা দাঁড় করিয়েছে চরপাথরঘাটা ইউনিয়ন সামাজিক সংগঠন সমন্বয় পরিষদ নামে একটি পস্ন্যাটফর্ম। এ সংগঠনের আহবায়ক মনোনীত হন লায়ন হাকিম আলী।

এ বিষয়ে চরপাথরঘাটা ইউনিয়ন সামাজিক সংগঠন সমন্বয় পরিষদের সদস্য সচিব ও কর্ণফুলী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ সেলিম হক বলেন, রাজনীতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে চরপাথরঘাটা ইউনিয়নের সকল সামাজিক সংগঠন, ব্যবসায়ী, পেশাজীবী, রাজনীতিক একটি পস্ন্যাটফর্ম গড়ে তুলেছে। এর কাজ হল ইউনিয়নের মানুষের চিকিৎসা সুবিধা নিশ্চিত করা। কোনো মানুষ যেন অক্সিজেনের অভাবে অথবা চিকিৎসা না পেয়ে মারা না যায় সে বিষয়টি নিশ্চিত করা।