কখন ননস্টিক পাত্র বদলাতেই হবে

সুপ্রভাত ডেস্ক »

অনেক নিয়ম মেনে ননস্টিকের যত্ন নিতে হয়। কীভাবে বুঝবেন ননস্টিক পাত্র বদলের সময় এসেছে?

অনেকেই এখন বাড়িতে ননস্টিক রান্নার পাত্র ব্যবহার করেন। অল্প পরিমান তেলে কম সময়েই রান্না করা যায় এই পাত্রে। তবে সুবিধার পাশাপাশি এতে কিছু অসুবিধাও আছে। তাই কিছু কিছু বিষয়ে সতর্ক থাকতে হয় এবং অনেক যত্ন নিয়ে ব্যবহার করতে হয় এই পাত্র।

এই পাত্র একবার নষ্ট হয়ে গেলে সেটা আর ব্যবহার না করাই ভালো। তবে অনেকেই বুঝতে পারেন না, কখন এই পাত্র নষ্ট হয়ে গিয়েছে। এতে নানা রকম বিপদের আশঙ্কা বাড়ে।

কোন কোন লক্ষণ দেখে বুঝবেন, ননস্টিক রান্নার পাত্র বদল করার সময় এসেছে?

  • পাত্র থেকে কালো রঙের পরত উঠতে দেখা গেলে, পাত্রটি তখন আর ব্যবহার না করাই ভালো, কারণ তখন ননস্টিক পাত্রের কার্যকারিতা নষ্ট হয়ে যায়। এই কালো অংশ খাবারের সঙ্গে শরীরে গেলে খুব বড় রকম সমস্যা দেখা দিতে পারে।
  • ননস্টিকের পাত্রের সঙ্গে কাঠের খুন্তি ব্যাবহার করতে হয়, কখনও স্টিলের খুন্তি ব্যবহারের ফলে পাত্রে যে দাগের সৃষ্টি হয় তা একদমই ভালো নয়। তাই কোনও রকম অসাবধানতার কারণে যদি পাত্রের গায়ে দাগ পড়ে যায়, তবে সেটি যত তাড়াতাড়ি সম্ভব পালটে ফেলাই ভালো।
  • ননস্টিক পাত্রটি যদি হালকা বেঁকে যায়, তবে যত তারাতারি সম্ভব সেটি বদলে ফেলা ভালো। দীর্ঘদিন ব্যবহারের ফলে অনেক সময় এমনটি হতে পারে। এমনটি ঘটলে বুঝতে হবে পাত্রটি আর ব্যবহারের উপযোগী নয়।
  • অনেকে রান্নার পর গরম পাত্রে জল ঢেলে দেন। নন স্টিকের ক্ষেত্রে এমনটি একদমই করা উচিত নয়। স্বাভাবিক তাপমাত্রায় আসার পর জলে ভেজানো উচিত।
  • মনে রাখতে হবে, ননস্টিক পাত্র কখনও ছোবড়া অথবা জালি দিয়ে জোরে জোরে ঘষা উচিত নয়। নরম কিছু দিয়ে যত্ন সহকারে মাজা উচিত। তবেই এই পাত্রগুলি দীর্ঘদিন ভালো থাকবে এবং ব্যবহারের উপযোগী থাকবে।

সূত্র : হিন্দুস্থান টাইমস