কক্সবাজারে ইয়াবার বড় চালান জব্দ

তিনমাসে ২৪ লাখ ইয়াবা, ৭০  কোটি টাকার আইস জব্দ

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার, প্রতিনিধি, টেকনাফ »

কক্সবাজারে অভিযান চালিয়ে ২ লাখ ইয়াবাসহ এক পাচারকারীকে গ্রেফতার করেছে বিজিবি। উদ্ধারকৃত ইয়াবার মূল্য প্রায় ছয় কোটি টাকা।

কক্সবাজার জেলার উখিয়া উপজেলার ৪ নম্বর রত্নাপালং ইউপির তুলাতুলী জলিলের ঘোদা ব্রিজ নামক এলাকায় মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে এ অভিযান চালানো হয়।

বিজিবি সূত্রে জানা গেছে, মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে ইয়াবা পাচারকারীরা সীমান্ত থেকে হেঁটে বাংলাদেশে আসার সময় বিজিবি টহলদল তাদের দাঁড়ানোর জন্য সংকেত দেন। পরে চোরাকারবারীরা টহল দলের উপর গুলিবর্ষণ শুরু করে। বিজিবি টহলদল তাদের লক্ষ্য করে পাল্টা গুলি চালায়। এসময় চোরাকারবারীরা পালিয়ে যাওয়ার সময় বিজিবি টহলদল একজনকে গ্রেফতার করে। পরবর্তীতে তার কাছ থেকে ইয়াবাগুলো উদ্ধার করা হয়।

টেকনাফ 

সেন্টমার্টিনে অভিযান চালিয়ে ৭০ হাজার ইয়াবা উদ্ধার করেছে কোস্টগার্ডের সদস্যরা। গতকাল বুধবার ভোরে এসব উদ্ধার করা হয়।

বাংলাদেশ কোস্টগার্ডের গোয়েন্দা পরিদপ্তরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আব্দুর রহমান (বিএন) জানান, বুধবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে বাংলাদেশ কোস্টগার্ড স্টেশন কর্তৃক টেকনাফ স্টেশন কমান্ডার লে. কমান্ডার এম আমিনুল সাজ্জাদের নেতৃত্বে সেন্টমার্টিনের ছেড়াদ্বীপ সংলগ্ন সমুদ্র এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালীন মিয়ানমার সীমানা হতে বাংলাদেশের সীমানায় একটি কাঠের নৌকাকে প্রবেশ করতে দেখা যায়। নৌকাটির গতিবিধি সন্দেহজনক মনে হলে কোস্টগার্ডের সদস্যরা নৌকাটিকে থামার সংকেত দেয়। নৌকাটি না থেমে দ্রুত মিয়ানমারের সীমান্তের দিকে পালিয়ে যাওয়ার সময় নৌকা থেকে সাদা রংয়ের একটি বস্তা সমুদ্রে ফেলে দেয় তারা। পরে তল্লাশি করে বস্তাটি থেকে ৭০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়।

তিনি আরো জানান, জব্দকৃত ইয়াবা ট্যাবলেট পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য টেকনাফ মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, কক্সবাজার ব্যাটালিয়ন ৩৪ বিজিবি এর এলাকায় ১ জানুয়ারি ২০২২ থেকে ৩০ মার্চ পর্যন্ত চোরাচালান ও মাদকবিরোধী অভিযান পরিচালনা করে একাত্তর কোটি পঁয়ষট্টি লাখ ঊনিশ হাজার একশত টাকা মূল্যের ২৩,৮৮,৩৯৭ (তেইশ লাখ আটাশি হাজার তিনশত সাতানব্বই) পিস ইয়াবা এবং ৭০,১০,০০,০০০ (সত্তর কোটি দশ লাখ) টাকার ১৪ কেজি ২০ গ্রাম ক্রিস্টাল মেথসহ (আইস) সর্বমোট ১৪১,৭৫,৪৮,৬০০ (একশত একচল্লিশ কোটি পঁচাত্তর লাখ আটচল্লিশ হাজার ছয়শত) টাকার মাদকদ্রব্য উদ্ধার এবং ২১ জনকে গ্রেফতার করে।