ওয়ার্ডভিত্তিক ভ্যাকসিন কার্যক্রম আগামী সপ্তাহে

টিকা নিতে বেড়েছে আগ্রহ

নিজস্ব প্রতিবেদক >>
করোনা ভ্যাকসিন নিতে দীর্ঘ লাইন পড়েছে চট্টগ্রামে। চট্টগ্রাম সিটি করপোরেশন জেনারেল হাসপাতালের গেট থেকে পুরুষের লাইন গিয়ে থেমেছে নগরের জিপিও মোড়ে। হাসপাতালের গেটে আইনশৃঙ্খলা বাহিনী ও নিজস্ব নিরাপত্তা বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে শৃঙ্খলা ও সামাজিক দূরত্ব। হাসপাতাল গেট থেকে নারীদের আরেকটি লাইন চলে গেছে সদরঘাটের দিকে। বৃষ্টি উপেক্ষা করে ছাতামাথায় লাইনে দাঁড়িয়েছে করোনা ভ্যাকসিন নেওয়ার আশায়। আগামী সপ্তাহ থেকে শুরু হবে ওয়ার্ডভিত্তিক ভ্যাকসিন কার্যক্রম।
গতকাল রোববার নগরের চসিক জেনারেল হাসপাতাল, সরকারি জেনারেল হাসপাতালসহ বিভিন্ন টিকাদান কেন্দ্রে সরেজমিনে গিয়ে দেখা যায় এমন চিত্র। সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এমন গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ছাতা হাতে দীর্ঘ লাইনে অপেক্ষা করছেন ভ্যাকসিন নিতে আগ্রহী নারী-পুরুষ। দীর্ঘ লাইনে অপেক্ষারত সবার চোখ টিকাদান কেন্দ্রের গেটে। তবে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকা বিরক্তির কারণ হয়েছে টিকা প্রত্যাশীদের। এই বুঝি তাদের পালা এলো। এখনই হয়তো টিকাদান কেন্দ্রে প্রবেশের সুযোগ পাবে। নিজ শরীরে নেবে কাক্সিক্ষত করোনা ভ্যাকসিন।
দেখা যায়, টিকাদান কেন্দ্রগুলো আয়তনে ছোট হওয়ায় কেন্দ্রের বাইরে লাইনে থাকতে হচ্ছে টিকা প্রত্যাশীদের। সামাজিক দূরত্ব বজায় রাখতে অল্প অল্প মানুষ কেন্দ্রে প্রবেশের সুযোগ পাচ্ছে। তাদেও কাজ শেষ হলে আবার নতুন করে প্রবেশের সুযোগ দেওয়া হচ্ছে।
চট্টগ্রাম জেনারেল হাসপাতালে দেখা যায়, হাসপাতাল গেট থেকে টিকা প্রত্যাশী নারী-পুরুষের দীর্ঘ লাইন। এটা টেরিবাজার মোড়ে গিয়ে শেষ হয়েছে। স্বাচ্ছন্দ্যে টিকা নিতে আগ্রহীরা লাইনে দাঁড়িয়েছেন। যদিও তাদের মধ্যে স্বাস্থ্যবিধি মানার বালাই ছিল না। গায়ে গা ঘেঁষে লাইনে দাঁড়িয়ে আছেন তারা। তবে সকলের মুখে মাস্ক পড়তে দেখা যায়।
আগে মানুষের মধ্যে টিকা গ্রহণে অনীহা থাকলেও বর্তমানে নিজের এবং পরিবারের সুরক্ষায় সবাই এগিয়ে এসেছে।
গতকাল নগরের ১১টি টিকাদান কেন্দ্রে টিকা নিয়েছেন ৯ হাজার ৮৭৭ জন। এদের মধ্যে ৫ হাজার ৩৪৮ জন পুরুষ ও ৪ হাজার ৫২৯ জন নারী। ব্যবহার হয়েছে ৯৮৯ ভায়াল টিকা।
এদিকে, ওয়ার্ডভিত্তিক টিকাদান কর্মসূচি হাতে নিচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন। আগামী ৭ আগস্ট হতে নগরের ৪১ ওয়ার্ডে পঁচিশোর্ধ্ব বয়সীদের টিকা কার্যক্রম শুরু হবে। এ বিষয়ে গতকাল রোববার চিকিৎসকদের এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার নগরের ‘থিয়েটার ইনস্টিটিউটে’ এ বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠানের কথা রয়েছে।