এসএসসি পরীক্ষা শুরু আজ

নিজস্ব প্রতিবেদক »

আজ রোববার সারাদেশে শুরু হবে এসএসসি পরীক্ষা। দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে পরীক্ষা। চট্টগ্রাম বিভাগে এবার মোট ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী অংশ নেবে। জানা গেছে, চলতি বছরে চট্টগ্রাম বিভাগে মানবিকে ৫৯ হাজার ৫৩৩ জন, ব্যবসা শিক্ষায় ৬১ হাজার ২০৪ জন, বিজ্ঞানে ৩৪ হাজার ৩২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করার কথা রয়েছে।

এবার নগরসহ চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৬ হাজার ৮৮৫ জন। কক্সবাজার জেলায় পরীক্ষার্থী আছে ২৪ হাজার ৩৩০ জন, রাঙামাটি জেলা থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ৮ হাজার ৭৪২ জন, খাগড়াছড়ি থেকে ৯ হাজার ৮৬৬ জন, বান্দরবান থেকে ৪ হাজার ৯৪৫ জন।

চলতি বছরে মোট ১ হাজার ১০৭টি বিদ্যালয়ের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। চট্টগ্রামে বিভাগে মোট কেন্দ্র থাকবে ২১৬টি। চট্টগ্রাম জেলার মহানগরে ১১২টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা চলবে। এছাড়া কক্সবাজারে ৩০টি, বান্দরবান ১৫টি, খাগড়াছড়ি ২৩টি এবং রাঙামাটি জেলায় ২১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ বলেন, ‘সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পরীক্ষার কাজ তদারকের জন্য এবার ৬০টি ভিজিল্যান্স টিম ও ১২টি স্পেশাল ভিজিল্যান্স টিম কাজ করবে। পরীক্ষা সংক্রান্ত কোনো তথ্য দ্রুত বোর্ড কর্তৃপক্ষকে পাঠাতে এবার কন্ট্রোল রুম খোলা হয়েছে।’

নিরাপত্তার জোরদার করার বিষয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ এডিসি (যোগাযোগ) স্পিনা রানী প্রামাণিক বলেন, চট্টগ্রামের পরীক্ষাকেন্দ্রগুলোতে অপ্রীতিকর ঘটনা এড়াতে তৎপর সিএমপি। পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে উচ্চস্বরে গান-বাজনা করার নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অস্ত্র, লাঠি, বিস্ফোরক দ্রব্য ইট-পাথর বহন নিষিদ্ধ। বহিরাগত ও অননুমোদিত ব্যক্তির প্রবেশ নিষিদ্ধ থাকবে।

তবে পরীক্ষার সাথে সংশ্লিষ্ট ও নিরাপত্তা ডিউটিতে নিয়োজিত ব্যক্তিবর্গ এবং পরীক্ষার সরকারি দায়িত্ব¡ পালনরত কর্মকর্তা-কর্মচারীরা এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন।