এবার আমেরিকায় ‘মেড ইন বাংলাদেশ’

সুপ্রভাত ডেস্ক :
ইউরোপের দেশ ফ্রান্স, ডেনমার্ক ও পর্তুগালে বাণিজ্যিকভাবে মুক্তির পর এবার আমেরিকায় মুক্তি পেতে যাচ্ছে ‘মেড ইন বাংলাদেশ’। ছবিটি নির্মাণ করেছেন রুবাইয়াত হোসেন। বাংলাদেশে নারীর ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভূমিকা তার আলোকে দৃঢ়চেতা নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প বলা হয়েছে ‘মেড ইন বাংলাদেশ’ চলচ্চিত্রে। শুক্রবার থেকে আমেরিকার ৪০টিরও বেশি সিনেমা হলে মুক্তি পাবে ছবিটি।
তবে হলে বসে নয়, সিনেমা হলের টিকেট কাটলে ভার্চুয়ালি ছবিটি দেখতে পাবেন দর্শকরা! সারা আমেরিকার মানুষই যে কোনো প্রান্ত থেকে ঘরে বসে দেখার সুযোগ পাবেন। করোনার কারণে এভাবেই এখন এ বছরের মুক্তি প্রতীক্ষায় থাকা ছবিগুলোর ‘ভার্চুয়াল থিয়েটার রিলিজ’ দিতে শুরু করেছে আমেরিকা ও অন্যান্য দেশের সিনেমা হলগুলো।
টরন্টো চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ারের পর ছবিটির ইউরোপিয়ান প্রিমিয়ার হয় বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসবে। এছাড়াও বিভিন্ন গুরত্বপূর্ণ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমাদৃত ও পুরস্কৃত হয়েছে ছবিটি। সর্বশেষ লোকার্নো চলচ্চিত্র উৎসবে ‘থ্রু দ্য ওপেন ডোরস’ এর ওপেনিং ফিল্ম হিসাবে প্রদর্শিত হয় ‘মেড ইন বাংলাদেশ’।
গত বছরের ৪ ডিসেম্বর ফ্রান্স, ডেনমার্ক এবং পর্তুগালের ৭০টি সিনেমা হলে বাণিজ্যিকভাবে মুক্তি পায় ‘মেড ইন বাংলাদেশ’। এরপর ফ্রান্সে করোনার কারণে বন্ধ হওয়ার আগ পর্যন্ত টানা চৌদ্দ সপ্তাহ ধরে শতাধিক সিনেমা হলে প্রদর্শিত হয়। শিগগিরই জাপান, চায়না, পোল্যান্ডসহ অন্যান্য দেশেও মুক্তি পেতে যাচ্ছে বলে জানিয়েছেন নির্মাতা।
এছাড়াও ফ্রান্সের কেনাল ভিডিও এবং অরেঞ্জ প্লাটফর্ম ও অস্ট্রেলিয়ার স্টান ইতোমধ্যেই ছবিটি ভিওডি প্লাটফর্মে মুক্তি দিয়েছে। বাংলাদেশেও মুক্তি দেয়ার পরিকল্পনা চলছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন ছবির পরিচালক রুবাইয়াত হোসেন।
ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।
বাংলাদেশের খনা টকিজ ও ফ্রান্সের লা ফিল্মস দ্য এপ্রেস-মিডির ব্যানারে নির্মিত ‘মেড ইন বাংলাদেশ’র পরিবেশনা ও আন্তর্জাতিক বিক্রয় প্রতিনিধি ফ্রান্সের পিরামিড ফিল্মস। আমেরিকায় ছবিটির পরিবেশক আর্টম্যাটান ফিল্মস। খবর : ডেইলিবাংলাদেশ’র।