একে-৪৭ রাইফেলসহ তিন অস্ত্র উদ্ধার

রাঙামাটিতে ইউপিডিএফের আস্তানায় অভিযান

নিজস্ব প্রতিবেদক,রাঙামাটি »
রাঙামাটি সদর উপজেলার বন্দুকভাঙ্গা এলাকায় প্রসীত খীসার নেতৃত্বাধীন পাহাড়ের আঞ্চলিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর একটি ‘আস্তানায়’ আইনশৃংখলাবাহিনীর যৌথ অভিযানে চীনে তৈরি একটি একে-৪৭ রাইফেল, ১টি চাইনিজ পিস্তল, একটি দেশে প্রস্তুত এলজি, একটি ওয়াটিককি, সংগঠনটির সশস্ত্র শাখার কিছু পোশাক, চাঁদা আদায়ের রশিদ, নগদ আড়াই লক্ষ টাকাসহ কিছু বিদেশি মুদ্রা উদ্ধারের কথা জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।
জানা গেছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে শুক্রবার ভোররাতে বাংলাদেশ সেনাবাহিনীর নানিয়ারচর সেনাজোন এবং পুলিশের যৌথ অভিযানে বন্দুকভাঙ্গা ইউনিয়নের বামে ত্রিপুরাছড়া এলাকায় ইউপিডিএফের সশস্ত্র নেতা প্লাবন চাকমার নেতৃত্বে ১৬/১৭ জনের একটি সশস্ত্র গ্রুপ ওই এলাকায় অবস্থান নেওয়ার খবরে সেখানে অভিযান চালানো হয়। আইনশৃঙ্খলাবাহিনীর উপস্থিতি টের পেয়ে সন্ত্রাসীরা পালিয়ে যায়। কিন্তু তাদের আস্তানা থেকে এইসব অস্ত্র ও উপকরণ উদ্ধার করা হয়।
রাঙামাটি অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) তাপস রঞ্জন ঘোষ অস্ত্র উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে এই বিষয়ে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন বলে জানিয়েছেন। তিনি জানিয়েছেন, আইনশৃঙ্খলা যৌথ অভিযানে এইসব অস্ত্র উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় কাউকে আটক করা হয়নি বলেও জানান তিনি।
তবে অভিযোগ অস্বীকার করে পুরো ঘটনাকে ‘উদ্দেশ্যপ্রণোদিত’ এবং আসন্ন ইউপি নির্বাচনকে ঘিরে পাহাড়ে ‘ভয়ভীতি প্রদর্শনের মহড়া’ বলে দাবি করেছেন ইউপিডিএফের মুখপাত্র অংগ্য মারমা। তিনি বলছেন-‘এসব সাজানো নাটক’। আমরা এসবের নিন্দা ও প্রতিবাদ করছি।’