এইচএসসিতে প্রথম দিনে অনুপস্থিত ২৩১ পরীক্ষার্থী

চট্টগ্রাম শিক্ষাবোর্ড

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামসহ সারাদেশে শুরু হওয়া প্রথম দিনের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ২৩১ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। প্রথম দিনে সকালে পদার্থ বিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষা এবং বিকেলে শুধু একটি কেন্দ্রে খাদ্য ও পুষ্টি বিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক সূত্রে জানা যায়, পদার্থ বিজ্ঞান প্রথম পত্রে ২০ হাজার ৩৩৫ জন পরীক্ষার্থী ছিল। এরমধ্যে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত ছিল ২০ হাজার ১০৪ জন। অনুপস্থিত ছিল ২৩১ জন। অনুপস্থিত শিক্ষার্থীদের মধ্যে চট্টগ্রামে ১৭০ জন, কক্সবাজারে ২২ জন, রাঙামাটিতে ১৬ জন, খাগড়াছড়িতে ১৫ জনও বান্দরবানে ৮ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া বিকেলে খাদ্য ও পুষ্টি বিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষায় ৯ জন পরীক্ষার্থীর সকলে উপস্থিত ছিল।

এদিকে এবারের পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ১ লাখ ১ হাজার ২০৮ জন পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত

৮৯ হাজার ৭৭৬ জন, অনিয়মিত ১১ হাজার ১৯৩ জন, প্রাইভেট ১২৯ জন ও মান উন্নয়ন ১১০ জন। এদের মধ্যে বিজ্ঞানের পরীক্ষার্থী ২০ হাজার ৩৭৭ জন, মানবিকের ৪৪ হাজার ১৯০ জন এবং ব্যবসায় শিক্ষার ৩৬ হাজার ৬৪১ জন। এসব পরীক্ষার্থী চট্টগ্রাম শিক্ষাবোর্ডের আওতাধীন ১১২টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দেবে। এরমধ্যে চট্টগ্রামের ৬৮টি কেন্দ্রে পরীক্ষা দেবে ৭৪ হাজার ৯৭৪ জন, কক্সবাজারের ১৮টি কেন্দ্রে ১২ হাজার ৭১৬ জন, রাঙামাটিতে ১০টি কেন্দ্রে ৪ হাজার ৭৬১ জন, খাগড়াছড়ির ৯টি কেন্দ্রে ৫ হাজার ৮৬০ জন ও বান্দরবানের ৭টি কেন্দ্রে ২ হাজার ৮৯৭ জন।

উল্লেখ্য, কোভিড পরিস্থিতির কারণে সরকারের পক্ষ থেকে এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস কমিয়ে আনা হয়েছে। গত এপ্রিলে পরীক্ষা হওয়ার কথা থাকলেও তখন তা নেয়া সম্ভব হয়নি। তবে সরকারের পক্ষ থেকে সিলেবাস ও বিষয় কমিয়ে আনা হয়েছে। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা দিচ্ছে। আবশ্যিক বিষয়গুলো জেএসসি ও এসএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ম্যাপিং করে ফলাফল প্রস্তুত করবে শিক্ষাবোর্ডগুলো।