ইডিইউ ৬০ শতাংশ নারীর বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠানে সাঈদ আল নোমান

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেছেন, ইডিইউ ৬০ শতাংশ নারীর বিশ্ববিদ্যালয়।
শিক্ষার্থীর সংখ্যায় নারীর আধিক্য যেমন রয়েছে, তেমনই পাঠদান ও প্রশাসনিক পর্যায়েও কাজ করছেন অনেকে। তাদের এই এগিয়ে আসা অনুপ্রাণিত করছে শিক্ষার্থীদের। পুরুষ শিক্ষার্থীরাও নিজের আশপাশের নারীদের মর্যাদা রক্ষা এবং ভবিষ্যৎ কর্মজীবনে নারী সহকর্মীদের সম্মানের বিষয়ে সচেতন হয়ে উঠছে।
৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এ সময় কেক কেটে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন করেছেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) কর্মরত নারীরা।
দেশের আর্থ-সামাজিক উন্নয়নে নারীর অংশগ্রহণের গুরুত্ব সম্পর্কে সচেতন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। তাই প্রতিষ্ঠালগ্ন থেকেই নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে উন্নত পরিবেশ নিশ্চিতের পাশাপাশি নানান সুযোগ-সুবিধাও দিয়ে আসছে এ বিশ্ববিদ্যালয়। এর ফলে ইডিইউতে বর্তমান শিক্ষার্থীদের মাঝে ছেলের তুলনায় মেয়ের সংখ্যাই বেশি।
এছাড়া এক্সেস একাডেমি, যেখানে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের দুর্বলতা ও তারতম্য কাটিয়ে তোলা হয়, তার ইনস্ট্রাক্টর প্রত্যেকেই নারী।
ইডিইউর প্রাক্তন নারী প্রক্টর অনন্যা নন্দী বলেন, নারীদের হয়রানি রোধে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। শুধু ক্যাম্পাসে সীমাবদ্ধ না থেকে সোশ্যাল মিডিয়ায় সংঘটিত হয়রানি রোধেও ইডিইউ সচেষ্ট। প্রয়োজনীয় সচেতনতা সৃষ্টি ও কার্যকর নীতি অনুসরণের ফলে এ ধরনের হয়রানিও বর্তমানে শূন্যের কোঠায়। বিজ্ঞপ্তি