ইংলিশ প্রিমিয়ার লিগেও এবার কনকাশন পরিবর্ত!

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
বাইশ গজের ছোঁয়া এবার ফুটবল মাঠেও। ২০১৯ অগস্টে হাইভোল্টেজ অ্যাশেজ চলাকালীন প্রথম কনকাশন পরিবর্তের সঙ্গে পরিচিত হয়েছিল ক্রিকেট বিশ্ব। স্টিভ স্মিথের কনকাশন হওয়ায় পরিবর্ত হিসেবে ক্রিকেট ইতিহাসে নাম তুলেছিলেন অজি ব্যাটসম্যান মার্নাস ল্যাবুশানে। এবার একইরকমভাবে ইংলিশ প্রিমিয়ার লিগেও দেখা যাবে কনকাশন পরিবর্ত। আগামী ৬ ফেব্রুয়ারি থেকে নয়া এই নিয়ম ট্রায়াল হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছে ব্রিটিশ ফুটবলে। শুক্রবার এমনই ঘোষণা করেছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন।
কেবল প্রিমিয়ার লিগ নয়, পাশাপাশি এফএ কাপ, উইমেন্স সুপার লিগ, উইমেন্স চ্যাম্পিয়নশিপেও লাগু হচ্ছে কনকাশন পরিবর্ত। ফুটবলের রুলমেকিং বা নিয়ম প্রস্তুতকারক সংস্থা আইএফএবি গত মাসে এব্যাপারে সবুজ সংকেত দেওয়ার পরেই প্রিমিয়ার লিগে এই নিয়ম লাগু করতে তোড়জোড় শুরু করে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন। গত বুধবার স্টকহোল্ডারদের সঙ্গে বৈঠকে প্রিমিয়ার লিগ দলগুলো বিষয়টিতে সম্মতি প্রদান করতেই কনকাশন পরিবর্তনের নিয়মটির দিনের আলো দেখতে আর কোনও অসুবিধা থাকে না।
এই নিয়মের আওতায় দলগুলো একটি ম্যাচে হেড ইনজুরির কারণে কনকাশন হলে জোড়া ফুটবলার পরিবর্তন করতে পারবে। আর এই পরিবর্তন কোনওভাবেই ম্যাচে চিরাচরিত যে তিন ফুটবলার পরিবর্তনের নিয়ম রয়েছে, তার মধ্যে অন্তর্ভুক্ত হবে না। অর্থাৎ একটি ম্যাচে তিনটি পরিবর্তনের বাইরে গিয়েও জোড়া কনকাশন পরিবর্তন করতে পারবে দলগুলো। সবচেয়ে মজার বিষয় হল কোনও দল কনকাশন পরিবর্ত নিলে বিপক্ষ দল চাইলে সমসংখ্যক পরিবর্তন করতে পারবে।
জানা গিয়েছে, এফএ কাপের পঞ্চম রাউন্ড থেকে এই কনকাশন পরিবর্ত আত্মপ্রকাশ করতে চলেছে। যে ম্যাচগুলি অনুষ্ঠিত হবে ৯-১১ ফেব্রুয়ারি। প্রিমিয়ার লিগ ছাড়াও ৬ ফেব্রুয়ারি থেকে উইমেন্স চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলোতেও আত্মপ্রকাশ করবে কনকাশন পরিবর্তনের নিয়মটি।
ব্রিটিশ ফুটবলে নয়া এই প্রোটোকল নিয়ে বলতে গিয়ে এফএ এবং প্রিমিয়ার লিগ একটি যৌথ বিবৃতি জারি করেছে। সেখানে তারা জানিয়েছে, ‘কনকাশন বিশেষজ্ঞ কমিটির পরামর্শ মেনে স্টকহোল্ডারদের সঙ্গে আইএফএবি’র আলোচনার পরেই কনকাশন পরিবর্ত নিয়ে এই সিদ্ধান্তে আমরা পৌঁছেছি। এর ফলে ম্যাচ চলাকালীন কোনও ফুটবলের কনকাশন হলে বা সন্দেহ প্রকাশ পেলে অতিরিক্ত পরিবর্তন করতে পারবে সংশ্লিষ্ট দল।’