আল-আজহার গ্র্যাজুয়েটস বাংলাদেশ শাখা উদ্বোধন

সভাপতির দায়িত্বে সুফি মিজানুর রহমান

‘ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর আল-আজহার গ্র্যাজুয়েটস, বাংলাদেশ’ শাখা চালু হয়েছে গত শনিবার। রাজধানীর স্থানীয় একটি হোটেলে এর উদ্বোধন করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিএইচপি ফ্যামিলির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান। তিনি আল-আজহার গ্র্যাজুয়েটস বাংলাদেশ শাখার সভাপতি দায়িত্ব পালন করবেন।
অনুষ্ঠানে সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, “শিক্ষার মূল উদ্দেশ্য হলো মানুষকে প্রকৃত মানুষ হিসেবে প্রতিষ্ঠা করা। মানুষ মানুষের ভালোবাসার মাধ্যমে একে অপরকে সম্মান করতে শেখানো এবং বৈষম্য দূর করা।”
তিনি বলেন, “আজহার গ্র্যাজুয়েটস বাংলাদেশ চ্যাপ্টার এই লক্ষ্যে কাজ করবে।”
সবাইকে ইসলামের আলোয় আলোকিত হয়ে শিক্ষার আধ্যাত্মিক দিকগুলো অধ্যয়নের আহ্বান জানান মোহাম্মদ মিজানুর রহমান।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত মিশরের রাষ্ট্রদূত এইচ ই হাইথাম ঘোবাসী। বিশেষ অতিথি ছিলেন ইরাকের বড়পীর হযরত আবদুল কাদের জিলানী (রঃ) এর বংশধর, আধ্যাত্নিক ব্যক্তিত্ব শেখ আফিফ উদ্দীন আল জিলানী, মিশরের আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. নাজির মোহাম্মদ আয়াদ। ইউনিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ নূর আলী। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আক্তারুজ্জামানসহ দেশের বরেণ্য শিক্ষাবিদ ও বিশিষ্ট ব্যক্তিরা এবং বাংলাদেশের আল-আজহার গ্র্যাজুয়েটসবৃন্দ উপস্থিত ছিলেন।
বাংলাদেশে শাখা চালুর বিষয়টি গত বছরের ২৭ সেপ্টেম্বর বাংলাদেশ সরকারের এবং চলতি বছরের ৫ জানুয়ারি আল-আজহারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও মিশর সরকারের অনুমোদিত হয়।
ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর আল-আজহার গ্র্যাজুয়েটস, বাংলাদেশ কেন্দ্র বিশ্বব্যাপী আজহারী স্নাতকদের মধ্যে সংযোগ স্থাপন করবে। স্থানীয় ও আন্তর্জাতিক একাডেমিক এবং ধর্মীয় সম্মেলনের আয়োজন করবে। শিক্ষাজ্ঞান নিয়ে প্রতিষ্ঠান আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে সেমিনার এবং সভা আয়োজন করবে। আন্তর্জাতিক প্রমিক্ষণের আয়োজন করা হবে ইমামদের জন্য। এছাড়াও মেধাবী ছাত্রদের জন্য বৃত্তি এবং সংবর্ধনা প্রদান করবে এ প্রতিষ্ঠান। তারা স্বেচ্ছাসেবী কাজেও অংশগ্রহণ করবে।
উল্লেখ্য, মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে ১৩০-১৪০টি দেশের প্রায় ২০ লাখ স্থানীয় ও আন্তর্জাতিক শিক্ষার্থী পড়াশোনা করে। বিজ্ঞপ্তি