আলোচিত জয় ও পরাজয়

ঝালকাঠি-১ আসনে নির্বাচিত শাহজাহান ওমর

ঝালকাঠি -১ ( রাজাপুর – কাঠালিয়া) আসনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম ৯৫ হাজার ৪৭৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাকের পার্টির আবু বকর সিদ্দিক গোলাপ ফুল প্রতীক নিয়ে পেয়েছেন এক হাজার ৬২৪ ভোট। স্থানীয় রিটার্নিং কর্মকর্তাদের সূত্রে এসব তথ্য জানা গেছে।

সাবেক পিএস মহিউদ্দিনের প্রথমবারের মতো হারলেন আনোয়ার হোসেন মঞ্জু

পিরোজপুর-২ আসনে স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন মহারাজের কাছে নির্বাচনে পরাজিত হয়েছেন জাতীয় পার্টি (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু। এ আসন থেকে সাতবার জাতীয় নির্বাচনে অংশ নেওয়া মঞ্জু এই প্রথমবার কোনো নির্বাচনে হারলেন।

তিন উপজেলা মিলিয়ে স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন মহারাজ ঈগল প্রতীক নিয়ে পেয়েছেন ৯৪ হাজার ৫৪৪ ভোট, আর নৌকা নিয়ে আনোয়ার হোসেন মঞ্জু পেয়েছেন ৬১ হাজার ৯৯৬ ভোট।

পিরোজপুর-২ আসন থেকে ৬ বারের সংসদ সদস্য হয়েছেন আনোয়ার হোসেন মঞ্জু।

দ্বাদশ সংসদ নির্বাচনে এই আসনে নতুন বিজয়ী হলেন মহিউদ্দিন মহারাজ। তিনি জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান। একসময় তিনি মঞ্জুর পিএস (ব্যক্তিগত সহকারী) হিসেবেও কাজ করেছেন।

হেরেছেন কাদের সিদ্দিকী

টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অনুপম শাহজাহান ৯৬ হাজার ৪০১ ভোটে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী পেয়েছেন ৬৭ হাজার ৫০১ ভোট।

আইজিপি’র ভাইকে পরাজিত করলেন সুরঞ্জিতের স্ত্রী জয়া

আওয়ামী লীগের প্রয়াত সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের স্ত্রী জয়া সেনগুপ্ত সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে আওয়ামী লীগের প্রার্থী চৌধুরী আবদুল্লাহ আল মাহমুদ ওরফে আল আমিন চৌধুরীকে পরাজিত করে জয়ী হয়েছেন।

স্থানীয়ভাবে ঘোষিত নির্বাচনের ফলাফল অনুযায়ী, জয়া বর্তমান আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের ছোট ভাই মাহমুদকে প্রায় আট হাজার ভোটে পরাজিত করেছেন।

নৌকা প্রতীকে মাহমুদ পেয়েছেন ৪২ হাজার ৭৫ ভোট। অন্যদিকে কাঁচি প্রতীকে জয়া পেয়েছেন ৫০ হাজার ২৯৫ ভোট।

জয়া সেনগুপ্ত নির্বাচন নিয়ে তার প্রতিক্রিয়ায় বলেন, ‘এ এলাকার ভোটারেরা সুরঞ্জিত সেনগুপ্তকে ভালোবাসেন। তার অনুসারী হিসেবে আমাকেও পছন্দ করেন। ভোটে তারা আবারও তার প্রমাণ দিয়েছেন। আমি সবার কাছে কৃতজ্ঞ।’

মাহমুদ দ্বাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পান। জয়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

জয়া সেনগুপ্ত ২০১৮ সালে সুনামগঞ্জ-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। মাহমুদ শাল্লা উপজেলা চেয়ারম্যান ছিলেন। তবে আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহের আগে পদত্যাগ করেন।

বিমান প্রতিমন্ত্রীকে হারলেন ব্যারিস্টার সুমন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জ-৪ আসনে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বিজয়ী হয়েছেন। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী এবং বর্তমান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলীকে পরাজিত করে বিজয়ী হয়েছেন তিনি।

স্থানীয়ভাবে ঘোষিত নির্বাচনের ফলাফল অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা সুমন এক লাখ ৯৮ হাজার ভোট পেয়েছেন। অন্যদিকে আওয়ামী লীগের দুইবারের সংসদ সদস্য মাহবুব আলী পেয়েছেন ৪৭ হাজার ভোট।

সুপ্রিম কোর্টের আইনজীবী সুমন ২০২১ সালে যুবলীগের কেন্দ্রীয় কমিটির পদ থেকে বহিষ্কার হন।

১ লাখ ৪০ হাজার ভোটে জয়ী সাকিব আল হাসান

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও বিশ্বখ্যাত অলরাউন্ডার সাকিব আল হাসান।

রোববার (৭ জানুয়ারি) বিকাল ৪টায় সমাপ্ত হওয়া জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ৮৫ হাজার ৩৮৮ ভোট পেয়ে নিরঙ্কুশ বিজয় অর্জন করেন সাকিব।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ডাব মার্কার প্রার্থী অ্যাডভোকেট কাজী রেজাউল হাসান পেয়েছেন ৪৫ হাজার ৯৩৩ ভোট।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা গোলাপ হারলেন স্থানীয় নেতা তাহমিনার কাছে

মাদারীপুর-৩ (সদর একাংশ, কালকিনি ও ডাসার) আসনে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আবদুস সোবহান ওরফে গোলাপকে বিপুল ভোটে পরাজিত করেছেন স্বতন্ত্র প্রার্থী (ঈগল প্রতীক) তাহমিনা বেগম। তাহমিনা পেয়েছেন ৯৬ হাজার ৬৩৩ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সোবহান পেয়েছেন ৬১ হাজার ৯৭১ ভোট।

৩৪ হাজার ৬৬২ ভোট বেশি পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন তাহমিনা বেগম। রোববার রাত ৯টা ১০ মিনিটে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার দাশ এ ফল ঘোষণা করেন।

বিজয়ী তাহমিনা সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ও কালকিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি। এরপরই কালকিনি উপজেলাজুড়ে আনন্দমিছিল বের করে উপজেলা আওয়ামী লীগ। আবদুস সোবহান আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা–বিষয়ক সম্পাদক।

হেরেছেন অসীম কুমার উকিল

নেত্রকোণা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনে জয় পেয়েছেন ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু। তিনি ভোট পেয়েছেন ৭৬ হাজার ৮০৩টি।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকার প্রার্থী কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা অসীম কুমার উকিল পেয়েছেন ৭৪ হাজার ৫৫০ ভোট।

বিশাল ব্যবধানে হেরেছেন শমসের মুবিন, জিতেছেন নাহিদ

সিলেট-৬ (বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ) আসনে বিশাল ভোটের ব্যবধানে হেরেছেন তৃণমূল বিএনপির প্রার্থী ও দলের চেয়ারপারসন শমসের মুবিন চৌধুরী। আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছে হেরেছেন তিনি।

নৌকা প্রতীকে ৫০ হাজার ৯০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন নাহিদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী কানাডা আওয়ামী লীগের সাবেক সভাপতি সরওয়ার হোসেন ঈগল প্রতীকে পেয়েছেন ৩৩ হাজার ৬০৪ ভোট। তৃতীয় অবস্থানে রয়েছেন শমসের মুবিন চৌধুরী। তিনি সোনালী আঁশ প্রতীকে পেয়েছেন ১০ হাজার ৮৫৮ ভোট।

হাসানুল হক ইনুর ভরাডুবি

কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে বিজয়ী হয়েছেন ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিন। তিনি পেয়েছেন, ৯৮ হাজার ৮৯৬ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান সাংসদ জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন, ৭৯ হাজার ৭৯ হাজার ৭৩৫ ভোট ।

গত ১০ বছরে আওয়ামী লীগের সঙ্গে নানা কারণে দ্বন্দ্ব প্রকট হয় ইনুসহ জাসদের। এর ফলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এসে আওয়ামী লীগ নেতাদের বিরোধিতার মুখে পড়েন তিনি। ইনুকে চ্যালেঞ্জ করে স্বতন্ত্র প্রার্থী হন মিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করা কামারুল আরেফিন।

স্বতন্ত্র প্রার্থী টুলুর কাছে হেরে গেলেন কণ্ঠশিল্পী মমতাজ

মানিকগঞ্জ-২ (সিঙ্গাইর, হরিরামপুর ও সদরের একাংশ) আসনে স্বতন্ত্র প্রার্থী (ট্রাক প্রতীক) দেওয়ান জাহিদ আহমেদ টুলুর কাছে হেরে গেলেন তিনবারের এমপি কণ্ঠশিল্পী মমতাজ বেগম।

বেসরকারিভাবে ঘোষিত ফল অনুযায়ী, মোট ১৯৩টি ভোট কেন্দ্রে ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী দেওয়ান চাহিদ আহমেদ টুলু পেয়েছেন ৮৪ হাজার ৫২৫ ভোট এবং নৌকা প্রতীকে মমতাজ বেগম পেয়েছেন ৭৮ হাজার ২৬৯ ভোট। এতে ৬ হাজার ২৫৬ ভোট বেশি পেয়ে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহমেদ টুলু বিজয়ী হয়েছেন।