আলিয়ঁস ফ্রঁসেজের ‘ফরাসি কোয়ার সঙ্গীত’

প্রিমিয়ার ইউনিভার্সিটি

প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়স্থ ক্যাম্পাসে আলিয়ঁস ফ্রঁসেজ-চট্টগ্রাম ও ফ্রান্স দূতাবাসের কালচারাল উইং-এর উদ্যোগে ‘ফরাসি কোয়ার সঙ্গীত’ উপস্থাপন করা হয়েছে। ৯টি দেশের ৬০ জন শিল্পী এই সঙ্গীত উপস্থাপনায় অংশগ্রহণ করেন। ১৭ মে দুপুর ১২টায় অনুষ্ঠিত এই অনুষ্ঠান উদ্বোধন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম, আলিয়ঁস ফ্রঁসেজ-চট্টগ্রামের ডিরেক্টর ড. সেলভাম থরেজ, ডেপুটি ডিরেক্টর ড. গুরুপদ চক্রবর্তী ও প্রফেসর পলাশ চক্রবর্তী।

ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খানের সঞ্চালনায় অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, পৃথিবীর প্রসিদ্ধ ভাষাগুলোর মধ্যে ফরাসি অন্যতম। এই ভাষায় কালে কালে সৃষ্টি হয়েছে কালজয়ী সাহিত্য। ভিক্টর হুগো, বালজাক, মোপাসাঁ, বোদলেয়ার, রাঁবো, মালার্মে, পল ভ্যালেরি প্রমুখ ফরাসি সাহিত্যের অসাধারণ কবি ও সাহিত্যিক। ফরাসি সাহিত্যকে জানতে হলে এদের জানতে হবে, এদের রচনা অনুবাদ করতে হবে। ফলে জানতে হবে, শিখতে হবে ফরাসি ভাষা; অবগত হতে হবে ফরাসি সংস্কৃতি। তাহলে বাংলা ভাষা ও সাহিত্যের সমৃদ্ধি ও উৎকর্ষ সম্পর্কেও তুলনামূলক ধারণা পাওয়া যাবে।

ড. অনুপম সেন উল্লেখ করেন, আলিয়ঁস ফ্রঁসেজ-চট্টগ্রাম ফরাসি সাহিত্য ও সংস্কৃতির প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক বলেন, ফরাসি সাহিত্য ও সংস্কৃতি অসীম জ্ঞানের আধার।

প্রফেসর ড. মোহীত উল আলম বাংলাদেশ, শ্রীলঙ্কা, চীন, মিয়ানমার, ভারত, সিরিয়া, নেপাল, আফগানিস্তান ও পূর্ব তিমুরের গান সম্পর্কে উচ্ছ্বসিত প্রশংসা করেন। ড. সেলভাম থরেজ বলেন, আলিয়ঁস ফ্রঁসেজ-চট্টগ্রাম ও প্রিমিয়ার ইউনিভার্সিটির মধ্যে একটি চমৎকার সম্পর্ক রয়েছে। এ কারণে আমরা বিভিন্ন কালচারাল প্রোগ্রামে এই ইউনিভার্সিটির সহযোগিতা পেয়ে থাকি। আজকের অনুষ্ঠানেও প্রিমিয়ার ইউনিভার্সিটির সহযোগিতা আন্তরিক।

ড. গুরুপদ চক্রবর্তী বলেন, আলিয়ঁস ফ্রঁসেজ-চট্টগ্রাম ও প্রিমিয়ার ইউনিভার্সিটির সম্পর্ক দীর্ঘদিনের।
উল্লেখ্য, ৬০ জন শিল্পীর ‘ফরাসি কোয়ার সঙ্গীত’ পরিবেশনা ছিল খুবই মনোমুগ্ধকর। বিজ্ঞপ্তি