আবারো ডায়ালাইসিস সেবা বন্ধ

চমেক হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক »

চমেকে কাঁচামালের সংকট দেখিয়ে ফের কিডনি ডায়ালাইসিস সেবা বন্ধের নোটিশ টাঙিয়ে দিয়েছে ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডর। দুপুরের পর থেকে সেবার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয় বলে রোগীরা দাবি করেছেন।

গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের মূল ফটকের নিচ তলায় অবস্থিত স্যান্ডরে এ নোটিশ টাঙানো হয়।

নোটিশে উল্লেখ করা হয়, গত বছরের নভেম্বর থেকে অনেক কাঁচামাল সরবরাহকারী প্রতিষ্ঠান আংশিক এবং কেউ কেউ পূর্ণাঙ্গ সরবরাহ বন্ধ রেখেছে। প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীদের বেতন বন্ধ করে নগদ মালামাল ক্রয় করে ডায়ালাইসিস সেবা চালু রাখলেও বর্তমানে আমাদের হাতে যথেষ্ট পরিমাণ নগদ অর্থ না থাকার কারণে মালামাল কেনা কোনোভাবেই সম্ভব হচ্ছে না।

নোটিশে আরো উল্লেখ করা হয় ডায়ালাইসিসের প্রয়োজনীয় কাঁচামাল স্বল্পতায় আগামী দু-একদিনের মধ্যে সেবা বিঘিœত হতে পারে। যেহেতু ডায়ালাইসিস সেবা অত্যন্ত স্পর্শকাতর জরুরিসেবা, সেহেতু সংশ্লিষ্ট সকল রোগীদের বিকল্প ব্যবস্থা গ্রহণের জন্য অগ্রিম অনুরোধ করা হলো।

স্যান্ডরের সেবার বিপরীতে ৩১ কোটি টাকা বকেয়া রয়েছে বলেও নোটিশে উল্লেখ করা হয়। ফটিকছড়ি থেকে আসা সজল বলেন, আমার বাবার ডায়ালাইসিসের সিরিয়াল আছে। কিন্ত তারা তো সেবা কার্যক্রম বন্ধ রেখেছেন। একবার বন্ধ করে দেয়, আরেকবার ফিস বাড়িয়ে দেয়। ভোগান্তির যেন শেষ নেই।

চিকিৎসা সেবা বন্ধ করার বিষয়টি অস্বীকার করেছেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান। তিনি বলেন, সেবা বন্ধ না। তবে তারা বন্ধ করবে বলে নোটিশ দিয়েছে। তাদের কাঁচামাল সংকট রয়েছে। শুধু মাত্র দুই তিন দিন সেবা চালিয়ে নিতে পারবে বলে জানিয়েছে স্যান্ডর।
তিনি আরও বলেন, ‘আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার মতো কেউ নই। আমরা মন্ত্রণালয়কে জানিয়েছি। মন্ত্রণালয় স্যান্ডরের সাথে কথা বলবে বলে জানায়।’