আনোয়ারায় ঘরবাড়ি, বিদ্যুৎ লাইনের ক্ষতি

সংবাদদাতা, আনোয়ারা »

ঘূর্ণিঝড় হামুনের সৃষ্ট ঝড়ো বাতাসে আনোয়ারা উপজেলার বিভিন্ন এলাকায় গাছপালা ভেঙে পড়ায় ঘরবাড়ি, বিদুতের খুঁটি ও সঞ্চালন লাইনের ব্যাপক ক্ষতি হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা থেকে বিদ্যুৎবিহীন হয়ে পড়ে পুরো আনোয়ারা উপজেলা।

গতকাল বুধবার সরেজমিনে উপজেলার হাইলধর, বরুমচড়াসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বরুমছড়া ২ নম্বর ওয়ার্ডে গাছ পড়ে মো. বোরহানের (৩৮) নিউ গাউছিয়া বেকারি নামের একটি বেকারি ভেঙে গেছে। মিস্ত্রিপাড়ায় গাছ পড়ে ভেঙে গেছে আরও একটি ঘর। রায়পুর, শিলাইগড়া এলাকায় গাছ পড়ে চলাচলের রাস্তা বন্ধ হয়ে গেছে এবং পীরখাইনসহ বেশ কয়েকটি জায়গার বৈদ্যুতিক খুঁটি হেলে পড়েছে, ছিঁড়ে গেছে বৈদ্যুতিক লাইন।

এর আগে হামুনের প্রভাবে সকাল থেকেই আনোয়ারায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। সন্ধ্যা ৭টা থেকে ভারী বৃষ্টি ও বাতাস শুরু হয়। এতে গাছপালা উপড়ে ও ডালপালা ভেঙে পড়তে থাকে। এরপরই বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে পুরো উপজেলা। বিদ্যুৎ না থাকায় টেলিযোগাযোগসেবাও বিঘিœত হচ্ছে। মঙ্গলবার সন্ধ্যা থেকে মোবাইল নেটওয়ার্কেও জটিলতা দেখা দেয়।

বোরহান (৩৮) নামে ক্ষতিগ্রস্ত এক ব্যক্তি জানান, রাত নয়টার দিকে আমার বেকারির কর্মচারীরা বসে ভাত খাচ্ছিলো। এমন সময় রাস্তার পাশের বিশাল গাছ পড়ে আমার টিনের চালের পুরো বেকারি ভেঙে যায়। এতে আনুমানিক আমার প্রায় দেড় লাখ টাকার ক্ষতি হয়েছে।

পল্লী বিদ্যুৎ সমিতি-১ আনোয়ারা জোনাল অফিসের ডিজিএম মো. জসিম উদ্দিন জানান, গত রাতে বাতাসে পল্লী বিদ্যুতের সাতটি খুঁটি ভেঙে গেছে এবং একটি টাওয়ারও ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কয়েকটি জায়গায় বৈদ্যুতিক লাইন ছিঁড়ে গেছে। এরমধ্যে দুটা খুঁটি ঠিক করা হয়েছে। উপজেলায় বিদ্যুৎ স্বাভাবিক হতে আরও ২-৩ দিন সময় লাগবে বলেও জানান তিনি।

আনোয়ারা ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাতুল হাসান জানান, গতরাতে ৪-৫ জায়গায় আমাদের সদস্যরা সড়কে পড়ে থাকা গাছ কেটে যাতায়াত ব্যবস্থা স্বাভাবিক করেছে। কয়েকটি জায়গায় গাছ পড়ে ঘরবাড়ি ভেঙে গেছে। যেসমস্ত জায়গায় গাছ পড়ে রাস্তা ব্লক হয়ে গেছে আমরা সেসমস্ত জায়গার গাছ কেটে যাতায়াত স্বাভাবিক করেছি। শিলাইগড়া, বরুমচড়া, রায়পুর, বৈরাগসহ বিভিন্ন এলাকায় আমরা কাজ করেছি।

উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী বলেন, ঝড়ো হাওয়ায় আনোয়ারায় বিভিন্ন জায়গায় ঘরবাড়ি-গাছপালা ভেঙে গেছে। বিদ্যুতের লাইনের ক্ষতি হয়েছে। খোঁজখবর নিয়ে ক্ষতিগ্রস্তদের সহায়তা করা হবে।