অবসর নিচ্ছেন মেসি?

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

কাতার বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার সবশেষ ম্যাচে পুরোটা সময়জুড়ে গ্যালারি থেকে ভেসে এলো ‘মেসি, মেসি, মেসি’ গর্জন। ভক্ত-সমর্থকদের অকৃত্রিম ভালোবাসায় সিক্ত হয়ে আর্জেন্টাইন তারকা জানালেন কৃতজ্ঞতাও।

ম্যাচে দাপুটে পারফরম্যান্সে ভেনেজুয়েলার বিপক্ষে দারুণ জয়ের পর দল নিয়ে মাঠে ‘ল্যাপ অব অনার’ দিয়ে দর্শকের অভিনন্দনের জবাবও দেন তিনি। আর এসব কিছুর মাঝেই যেন লুকিয়ে থাকল অপ্রত্যাশিত এক ভবিষ্যতের ইঙ্গিত, মিলল মেসির ক্যারিয়ারের ইতি টানার আভাস। খবর : ডেইলিবাংলাদেশ’র।

ম্যাচ শেষে সাংবাদিকদের সামনে নিজের অনুভূতি জানাতে গিয়ে আর্জেন্টিনা অধিনায়কও তার আন্তর্জাতিক ফুটবলের সম্ভাব্য শেষের ইঙ্গিত দিয়েছেন। তবে নিশ্চিত করে কিছু বলেননি তিনি।

কাতার বিশ্বকাপের টিকেট আর্জেন্টিনা আগেই নিশ্চিত করেছে। তাই বাছাইয়ের বাকি ম্যাচগুলো তাদের কাছে বিশ্বকাপের জন্য দল গুছিয়ে নেয়ার উপলক্ষই বলা যায়। সেই লক্ষ্যে বোকা জুনিয়র্সের মাঠে বাংলাদেশ সময় গত শনিবার ভোরে মাঠে নেমে দাপুটে পারফরম্যান্সে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে উড়িয়ে দেয় স্বাগতিকরা।

সর্বকালের সেরা ফুটবলারদের একজন লিওনেল মেসি দেশের মানুষের কাছে সবসময়ই অফুরন্ত ভালোবাসা পেয়েছেন। যদিও মাঝে এমন একটা সময় এসেছিল যখন তার দেশেই প্রশ্ন উঠতে শুরু করেছিল, বার্সেলোনায় যতটা নিজেকে উজাড় করে দেন মেসি, জাতীয় দলেও কি ততটা দেন?

২০১৪ বিশ্বকাপ ও পরের দুই বছরের কোপা আমেরিকার ফাইনালে উঠেও আর্জেন্টিনা শিরোপা জিততে ব্যর্থ হয়েছিল। ওই তিন ফাইনালে মেসি ব্যবধান গড়ে দিতে ব্যর্থ হওয়াতেও সমালোচকরা পেয়েছিল বাড়তি রসদ। একসময় তাদের শিরোপা খরা দীর্ঘ হয় ২৮ বছরে।

অবশেষে আর্জেন্টিনার শিরোপা খরা কাটে গত বছর। কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে তাদের মাঠেই হারিয়ে উৎসবে মাতে আর্জেন্টিনা। এরপর থেকে আলবিসেলেস্তেদের ফুটবল সমর্থকদের উল্লাসের যেন শেষ নেই। গত জুনের পর দেশের মাঠে মেসিরা খেলতে নামলেই দারুণ সমর্থন পায় পুরো দল।

তবে গত শনিবার ভেনেজুয়েলার ম্যাচটি যেন ছিল মেসিময়। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় বিশ্বকাপের আগে এটিই হতে পারে দেশের মাঠে আর্জেন্টিনার শেষ ম্যাচ। সেক্ষেত্রে এটি হতে পারে আর্জেন্টিনার জার্সিতে ঘরের মাঠে মেসির শেষ ম্যাচও। দর্শকদের বাড়তি ভালোবাসার এটাই কি তাহলে কারণ?

জবাবটা অজানা রয়ে গেলেও ম্যাচ শেষে ভবিষ্যত প্রসঙ্গে বলতে গিয়ে কিছুটা হলেও তেমন আভাস দিলেন গত আগস্টে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেওয়া মেসি। তিনি বলেন, বিশ্বকাপের পর কী করব, আমি জানি না। এরপর কী হতে পারে, তা নিয়ে ভাবছি আমি।

মেসি আরও বলেন, কাতার বিশ্বকাপের পর অনেক কিছু নিয়েই আমাকে ভালোমতো ভাবতে হবে। জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাব কি-না, আমি জানি না। বিশ্বকাপের পর কী হবে বা কী করব, ভেবে দেখব। এই মুহূর্তে আমার ভাবনায় কেবল ইকুয়েডর ম্যাচ (আগামী মঙ্গলবার) এবং তারপর জুন ও সেপ্টেম্বরের প্রস্তুতিমূলক ম্যাচগুলো। তবে এটা নিশ্চিত, বিশ্বকাপের পর অনেক কিছু বদলে যাবে।