৮৭ শতাংশ জিপিএ-৫ চট্টগ্রাম জেলায়

0
235

নিজস্ব প্রতিবেদক :
৮৭ শতাংশ জিপিএ-৫ চট্টগ্রাম জেলায়। প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে এবার ৬ বছর পর সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের শিক্ষার্থীরা। ২০১৪ সালে জিপিএ-৫ পেয়েছিল ১০ হাজার ৮৮৪ জন, অপরদিকে এবার এই সংখ্যা ৯ হাজার ৮। গত বছর এই সংখ্যা ছিল ৭ হাজার ৩৯৩, ২০১৮ সালে ৮ হাজার ৯৪ এবং ২০১৭ সালে ৮ হাজার ৩৪৪।
এদিকে এবারের ৯০০৮ জনের মধ্যে চট্টগ্রাম জেলার শিক্ষার্থীদের মধ্যে ৭ হাজার ৮২২ জন জিপিএ-৫ পেয়েছে। গাণিতিক হিসেবে যা বোর্ডের মোট জিপিএ প্রাপ্তির হারের ৮৭ শতাংশ।
এবারের ৯ হাজার ৮ টি জিপিএ-৫ এর মধ্যে চট্টগ্রাম মহানগরীর শিক্ষার্থীরা পেয়েছে ৫ হাজার ১৭৮ জন এবং উপজেলার শিক্ষার্থীদের মধ্যে পেয়েছে ১ হাজার ৬৪৪ জন।
চট্টগ্রামের এক লাখ ৯৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৭ হাজার ৮২২ জিপিএ-৫ পেয়েছিল এবং এর মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীরা পেয়েছে ৬ হাজার ৯৭৯ জন, মানবিকের ৫২ ও ব্যবসায় শিক্ষা বিভাগের ৭৯১ জন।
অপরদিকে কক্সবাজারের ২১ হাজার ৪১ জন শিক্ষার্থীর মধ্যে ৯০৫ জন জিপিএ-৫ পেয়েছে, এরমধ্যে বিজ্ঞানের ৮৫৬ জন, মানবিকের ৪ ও ব্যবসায় শিক্ষা বিভাগের ৪৫ জন। রাঙামাটির ৮ হাজার ৪৩৭ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৬৫ জন এবং এদের মধ্যে বিজ্ঞানের ১৫৭ জন, মানবিকের ২ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগের ৬ জন।
খাগড়াছড়ির ৯ হাজার ৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৩ জন, এরমধ্যে বিজ্ঞানের ৬১ জন, মানবিক থেকে কেউ জিপিএ-৫ পায়নি, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে দুই জন। বান্দরবানের ৪ হাজার ২৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৩ জন এবং এদের মধ্যে বিজ্ঞানের ৪৬ জন, মানবিকের ২ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগের ৫ জন রয়েছে।
উল্লেখ্য, এবারের প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে গত চার বছরের মধ্যে সবচেয়ে বেশি পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে এবং পাশের হারও ২০১৬ সালের পর বেশি।