২৪ ঘণ্টায় করোনা পরীক্ষায় শনাক্ত কমলেও মৃত্যু বেড়েছে

0
219
সুপ্রভাত ডেস্ক :

২৪ ঘণ্টায় পরীক্ষা ৯৯৮৭, শনাক্ত ১৭৬৪, মৃত্যু ২৮

গত ২৪ ঘণ্টায় দেশে নয় হাজার ৯৮৭টি নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসে আক্রান্ত আরও এক হাজার ৭৬৪ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৪৪ হাজার ৬০৮ জনে দাঁড়াল। একই সময়ে মারা গেছেন আরও ২৮ জন। এখন পর্যন্ত মারা গেছেন ৬১০ জন।

আজ শনিবার দুপুর আড়াইটার দিকে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় দেশের ৫০টি ল্যাবে নয় হাজার ৯৮৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে এক হাজার ৭৬৪ জন শনাক্ত হয়েছেন। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৭ দশমিক ৬৬ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪৪ হাজার ৬০৮ জন। মারা গেছেন আরও ২৮ জন। তাদের মধ্যে ২৫ জন পুরুষ ও তিন জন নারী। বয়সভিত্তিক বিশ্লেষণে তাদের মধ্যে চার জনের বয়স ৩১-৪০ বছরের মধ্যে, চার জনের বয়স ৪১-৫০ বছরের মধ্যে, নয় জনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে, ছয় জনের বয়স ৬১-৭০ বছরের মধ্যে, তিন জনের বয়স ৭১-৮০ বছরের মধ্যে এবং দুই জনের বয়স ৮১-৯০ বছরের মধ্যে। ২৮ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২৬ জন এবং বাসায় দুই জন। দেশে এখন পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করেছেন ৬১০ জন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৩৬০ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন নয় হাজার ৩৭৫ জন। সব মিলিয়ে এ পর্যন্ত দুই লাখ ৯৭ হাজার ৫৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়, দেশে মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ০২ শতাংশ ও মৃত্যুর হার এক দশমিক ৩৭ শতাংশ।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর সংবাদ জানানো হয়।