সেভিয়াতে ফিরলেন রাকিতিচ

0
224

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
সম্ভাবনা ছিলই, শেষ পর্যন্ত বার্সেলোনা ছেড়ে সেভিয়াতে ফিরে গেলেন ইভান রাকিটিচ। ছ’ বছর আগে এস্তাদিয়ো র‌্যামন সানচেস ছেড়ে ন্যু ক্যাম্পে যোগ দিয়েছিলেন ক্রোয়েশিয়ান এই মিডফিল্ডার। মঙ্গলবার এক বিবৃতিতে রাকিটিচের সঙ্গে চার বছরের চুক্তি স্বাক্ষরের বিষয়টি নিশ্চিত করেছে সেভিয়া।
চুক্তির আর্থিক মূল্য প্রায় সাড়ে ১০ মিলিয়ন ইউরো বলে জানা গিয়েছে। তবে সেভিয়ার হয়ে নির্দিষ্ট সংখ্যক ম্যাচে মাঠে নামলে আরও ৩ মিলিয়ন ইউরো প্রাক্তন বার্সা মিডিও পাবেন বলে জানা গিয়েছে। আর সেভিয়া যদি ইউরোপা লিগ জিততে পারে তাহলে যোগ হবে আরও ১ মিলিয়ন ইউরো। লা লিগা জিতলে বাড়তি ২ মিলিয়ন এবং চ্যাম্পিয়নস লিগ জিতলে যোগ হবে বাড়তি ৩ মিলিয়ন ইউরো। অর্থৎ ক্রোয়েশিয়ান এই মিডফিল্ডারের আর্থিক মূল্য দলের পারফরম্যান্সের সঙ্গে সঙ্গে বাড়বে।
বার্সার সঙ্গে রাকিটিচের চুক্তির মেয়াদ আরও এক বছর বাকি ছিল। তবে নতুন কোচ রোনাল্ড কোম্যান আসার পর পুরনোদের অনেককে ছেঁটে ফেলেছেন। তার মধ্যে ছিলেন ক্রোয়েশিয়ান এই খেলোয়াড়ও। এরপরেই সেভিয়ায় সঙ্গে চূড়ান্ত কথাবার্তা এগোয় রাকিটিচের। গত মরশুমে বার্সেলোনায় আয়াক্স থেকে ফ্র্যাঙ্কি ডি ইয়ং আসার পর এমনিতেই একাদশে অনিয়মিত হয়ে পড়েছিলেন রাতিটিচ। তবে গত মরশুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৯ ম্যাচে মাঠে নেমেছিলেন তিনি।
বার্সাতে অভিষেক মরশুমেই ত্রিমুকুট জয়। উপরি পাওনা হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে জুভেন্তাসের বিরুদ্ধে গোল করে দলকে জেতানো। বার্সেলোনার হয়ে সম্ভাব্য সব ট্রফিই জিতেছেন। কিন্তু ২০১৯-২০ ট্রফিহীন মরশুম শেষ করার পর বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্তটা নিয়েই ফেলেন ক্রোট মিডফিল্ডার। তবে নতুন কোনও ক্লাব নয়, পুরনো ক্লাব সেভিয়াতেই ফেরার সিদ্ধান্ত নেন।
কাতালান জায়ান্টদের হয়ে ছ’ বছরে ৩১০ ম্যাচে মাঠে নামার অভিজ্ঞতাসম্পন্ন ৩২ বছর বয়সি রাকিটিচ ৪০টি অ্যাসিস্ট ও ৩৬টি গোল করেছেন। ১৮ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি’র বিনিময়ে ২০১৪ সালে সেভিয়া ছেড়ে আসার পর বার্সার জার্সিতে ১৬টি শিরোপা জিতেছেন তিনি। এর মধ্যে ৪টি লা-লিগার শিরোপা ও ১টি চ্যাম্পিয়নস লিগের শিরোপাও রয়েছে।
২০১৪ বার্সেলোনায় যোগদানের পূর্বে সেভিয়ার অধিনায়কত্বেরও ব্যাটন ছিল রাকিটিচের কাঁধে। ১৪৯ ম্যাচে ৩২ গোল করে সেভিয়ায় প্রথম ইনিংস শেষ করেছিলেন রাকিটিচ। সেভিয়ার হয়ে সাফল্যের ধারা বার্সেলোনাতে এসেও বজায় রাখেন এই ক্রোয়েশিয়ান তারকা। খবর : কলকাতাটোয়েন্টিফোর’র।