সমাজে প্রতিনিধিদের শুদ্ধতা প্রয়োজন

মহিউদ্দিন চৌধুরীর স্মরণসভায় ড. অনুপম সেন

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য এবং প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের উপাচার্য্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, চট্টল বীর এবিএম মহিউদ্দিন চৌধুরী শ্রমিক সাম্যের জয়গান গেয়েছিলেন। উনি আমার ছাত্র এবং তাঁর পরামর্শক্রমেই একটা বিশ্ববিদ্যালয় পেয়েছি। তা ১৭ হাজার শিক্ষার্থীদের জ্ঞান বিতরণ করছে। এই জ্ঞান এবং প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত সকল শিক্ষার্থীরা মহিউদ্দিন চৌধুরীর স্মৃতিকে বাঁচিয়ে রাখবে।

বৃহস্পতিবার বিকালে মোমিন রোডস্থ প্রিয়া কমিউনিটি সেন্টারে এবিএম মহিউদ্দিন চৌধুরীর ৪র্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগর সিবিএ-নন সিবিএ সমন্বয় পরিষদের উদ্যোগে আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, শ্রমজীবী জনতার স্বার্থ রক্ষায় আমরা এখনো ঐক্যবদ্ধ হতে পারিনি। এই ঐক্য সমাজ পরিবর্তনের জন্য এটা অত্যন্ত জরুরি। বিটিসিএল (টিএন্ডটি) শ্রমিক কর্মচারী ফেডারেল ইউনিয়ন সিবিএর সভাপতি সাবের আহম্মদের সভাপতিত্বে ও শ্রমিক লীগ নেতা আবুল হোসেন আবুর সঞ্চালনায় স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে ড. অনুপম সেন আরো বলেন,  আজকে যারা শ্রমজীবী সমাজের প্রতিনিধিত্ব করছেন তাঁদের মধ্যে শুদ্ধতা প্রয়োজন কারণ শ্রমজীবী সমাজের নেতৃত্ব লুণ্ঠনদের হাতে চলে গেছে। এ থেকে আমাদের পরিত্রাণ পেতে হবে।

আজকে এবিএম মহিউদ্দিন চৌধুরীর স্মরণ সভায় যারা উপস্থিত হয়েছেন তাদের মাঝখানে পরিশুদ্ধ নেতৃত্ব গড়ে উঠবে বলে আশা রাখি।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাংবাদিক শুকলাল দাশ। এবিএম মহিউদ্দিন চৌধুরী পরিবারের পক্ষ থেকে তাঁর কনিষ্ঠ সন্তান বোরহানুল হাসান চৌধুরী সালেহিন বলেছেন, আমার বাবা এবিএম মহিউদ্দিন চৌধুরী শ্রমিকদরদী ছিলেন, শ্রমিক শ্রেণির স্বার্থ রক্ষায় যে কাজগুলো করে গেছেন তা যদি অন্তরে ধারণ করতে পারলে সমাজ প্রগতির যাত্রা শুভ হবে। এতে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সদস্য শ্রমিক নেতা মোহাব্বত আলী খান, রেল শ্রমিক লীগের কেন্দ্রীয় কার্যকরী সভাপতি মুক্তিযোদ্ধা শেখ লোকমান হোসেন, উপদেষ্টা অরুন চন্দ্র দাশ, সমাজতান্ত্রিক ফেডারেশনের আব্দুল লতিফ, কর্ণফূলী গ্যাস সিবিএ সভাপতি মকসুদুর রহমান হাসনু, চট্টগ্রাম বন্দর জাহাজ পাহারাদার কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মনির হোসেন, দর্জি শ্রমিক লীগের সভাপতি জামাল উদ্দীন লিটন, বিটিসিএল সিবিএ সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, বিএসআরএম সিবিএ সভাপতি রফিকুল ইসলাম, চট্টগ্রাম শিক্ষাবোর্ড কর্মচারী পরিষদের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন, যমুনা অয়েল শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ছগীর আহম্মদ, টিএসপি শ্রমিক নেতা শাহআলম ভূইয়া, চট্টগ্রাম বন্দর শ্রমিক নেতা মাহবুবুর রহমান লিংকন, ইউনিলিভার সিবিএ নেতা আব্দুল মান্নান টিটু, নির্মাণ শ্রমিক সভাপতি মো. জাফর, সাধারণ সম্পাদক নাছির উদ্দীন, জহুর মার্কেট দর্জি শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. ফরিদ, থানা শ্রমিক লীগ নেতা সমীরুল ইসলাম তুহিন, আজগর আলী, আব্দুল লতিফ, নুরুল ইসলাম, মিজানুর রহমান, সালাউদ্দীন লাভলু প্রমুখ। বিজ্ঞপ্তি