সকলে সচেতন হলে অপরাধ কমে আসবে

154

অ্যাডভোকেসি সভা

সেভ দ্য চিলড্রেন এর আর্থিক সহায়তায় মমতা পরিচালিত ‘নির্যাতন থেকে শিশুদের সুরক্ষা’ প্রকল্পের উদ্যোগে হালিশহরস্থ আনন্দবাজার এবং সুন্দরীপাড়ায় অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।
সভায় স্থানীয় ধর্মীয় নেতা এবং অন্যান্য সংশ্লিষ্ট স্টেকহোল্ডারগনসহ সচেতনমহল অংশগ্রহণ করেন। শিশুদের প্রতি যৌন নির্যাতন বন্ধে এবং বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ কঠোরভাবে প্রয়োগের জন্য আহবান জানানো হয়।
সভায় মসজিদের খতিব, মাদ্রাসার শিক্ষক, সমাজভিত্তিক শিশু সুরক্ষা কমিটির সদস্য এবং স্থানীয় মহল্লা কমিটির সদস্যরাসহ মমতার কর্মকর্তা এবং কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় ধর্মীয় প্রতিনিধিরা শিশুর সুরক্ষা এবং বাল্য বিবাহ বন্ধে সদা তৎপর আছেন বলে জানান। সভায় বক্তারা আরো বলেন, সামাজিকভাবে সকলে সচেতন হলে যৌন নির্যাতন, নিপীড়ন কিংবা বাল্যবিয়ের মতো অপরাধগুলো কমিয়ে আনতে ভূমিকা রাখবে।
মমতা চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার ৪টি ওয়ার্ডে নির্যাতন থেকে শিশুদের সুরক্ষা’ প্রকল্প বাস্তবায়ন করছে।
এর আওতায় নগরীর ১৮ টি বস্তি ও ১৫ টি শিক্ষা প্রতিষ্ঠানে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। নির্যাতন থেকে শিশুদের সুরক্ষার জন্য জনসচেতনতা তৈরির লক্ষ্যে, মমতা শিশুদের ও পিতামাতাদের সাথে বিভিন্ন ইস্যু যেমন -শিশু অধিকার, শিশু সুরক্ষা, যৌন নির্যাতন ইত্যাদি বিষয়ে ওরিয়েন্টেশন, পিতামাতা/শিক্ষকদের জন্য ইতিবাচক নিয়মানুবর্তিতা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছে।
এসব কর্মসূচির মাধ্যমে অভিভাবক ও শিক্ষকদের এমন বার্তাই দেওয়া হচ্ছে, নিয়ন্ত্রণের নামে শিশুদের শারীরিক ও অবমাননাকর শাস্তি প্রদান তাদের বেড়ে উঠা ও জীবনযাত্রায় নেতিবাচক প্রভাব ফেলে। বিজ্ঞপ্তি