শেয়ারবাজারে অনিয়মে ৩ কোম্পানির ব্যাংক হিসাব স্থগিত

0
319

সুপ্রভাত ডেস্ক :
শেয়ারবাজারে অনিয়মের দায়ে তিন কোম্পানির ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে। পাশাপাশি কোম্পানিগুলোর প্রতিষ্ঠানের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং অন্য পরিচালকদের অ্যাকাউন্টও স্থগিত করা হয়েছে। কোম্পানিগুলো হলো- সুহৃদ ইন্ডাস্ট্রিজ, টুংহাই নিটিং এবং সিএন টেক্সটাইল।
বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে সম্প্রতি ব্যাংকগুলো থেকে পাঠানো চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। বিএফআইইউ সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। এদিকে এসব কোম্পানির ওয়েবসাইটে পরিচালকদের কোনো তথ্য পাওয়া যায়নি।
জানা গেছে, দীর্ঘদিন থেকে বিভিন্ন অনিয়মের সঙ্গে জড়িত সুহৃদ ইন্ডাস্ট্রিজ। এর মধ্যে তালিকাভুক্ত কোম্পানিতে উদ্যোক্তাদের ৩০ শতাংশ শেয়ার থাকা বাধ্যতামূলক থাকলেও এই কোম্পানিতে রয়েছে মাত্র ১২ শতাংশ। এছাড়া কোম্পানির কোনো ওয়েবসাইট নেই। ফলে পরিচালকদের কোনো তথ্য পাওয়া যায়নি।
তবে সংশ্লিষ্ট সূত্র বলছে, বর্তমানে কোম্পানির চেয়ারম্যান হিসেবে রয়েছেন ইঞ্জিনিয়ার মাহমুদুল হাসান। এছাড়া অন্যান্য পরিচালক হলেন- এনামুল কবির, মো. নুরুদ্দিন এবং হাসান মোহাম্মদ তানভির।
অন্যদিকে তালিকাভুক্ত পোশাক খাতের কোম্পানি তুংহাই নিটিং চেয়ারম্যান-এমডিসহ ৬ জনের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে। এর মধ্যে রয়েছে- মূল কোম্পানির ব্যাংক হিসাব, কোম্পানির চেয়ারম্যান আঞ্জুমান আরা খানম, ভাইস চেয়ারম্যান নাফরিন মাহবুব, পরিচালক মো. এহসানুর রহমান, আফরিন মাহবুব।
এছাড়া বস্ত্র খাতের আরেক প্রতিষ্ঠান সি অ্যান্ড এ টেক্সাটাইল সংশ্লিষ্টদের হিসাব স্থগিত করা হয়েছে। এর মধ্যে রয়েছে কোম্পানির এমডি রোকসানা মোরশেদ, পরিচালক গাজী গোলাম জাকারিয়া জয়তী, ইফতেখার আবদুল হাই, শারমিন আক্তার লাভলী, বাংলাদেশ সু ইন্ডাস্ট্রিজ এবং বাংলাদেশ সু ইন্ডাস্ট্রিজের মনোনীত পরিচালক মহিউদ্দিন আহমেদ নকিব।
বিএফআইইউর চিঠিতে উল্লেখ করা হয়, মানি লন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর (২৩)১ ধারায় ক্ষমতাবলে তাদের ব্যাংক অ্যাকাউন্ট ৩০ দিনের জন্য স্থগিত করা হলো।
এছাড়া হিসাব পরিচালনার তথ্য পাঠাতে হবে। যেসব তথ্য পাঠাতে হবে- এর মধ্যে রয়েছে হিসাব খোলার ফরম, কেওয়াইসি, ট্রানজেকশন প্রোফাইল, শুরু থেকে লেনদেনের তথ্য বিবরণী। খবর : ডেইলিবাংলাদেশ’র।