রামগড়ে বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত

0
175
রামগড়ে বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন-সুপ্রভাত

নিজস্ব প্রতিনিধি, রামগড় :
মাদক পাচার রোধ,উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনীর মাঝে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন,সীমান্তে কাঁটা তারের বেড়া নির্মাণ ও অবৈধ অনুপ্রবেশ রোধে খাগড়াছড়ির রামগড় সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর সেক্টর কমান্ডার পর্যায়ে সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।গত বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৫ পর্যন্ত রামগড় পৌরসভার সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।সকাল ১০টার দিকে সীমান্তবর্তী মৈত্রীসেতু ১ নির্মাণ পথে ফেনী নদী পার হয়ে বিএসএফের প্রতিনিধি দল বাংলাদেশে প্রবেশ করে। এসময় বিজিবির গুইমারা ও খাগড়াছড়ি সেক্টর কমান্ডারগণ ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকর্তাদের বাংলাদেশে স্বাগত জানান।
সম্মেলনে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন খাগড়াছড়ি সেক্টর কমান্ডার কর্ণেল মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন ও গুইমারা সেক্টর কমান্ডার কর্ণেল জিএইচ এম সেলিম হাসান অপরদিকে বিএসএফ এর পক্ষে নেতৃত্ব দেন উদয়পুর সেক্টরের ডিআইজি জামিল আহমেদ। সম্মেলনে খাগড়াছড়ি ও গুইমারা সেক্টরের ৬ জন ব্যাটালিয়ন কমান্ডার, ৪ জন ষ্টাফ অফিসার ও ৩ জন কোম্পানী কমান্ডার অপরপক্ষে বিএসএফ প্রতিনিধি দলে ৪ জন ব্যাটালিয়ন কমান্ডার, ৩ জন স্টাফ অফিসার ও ৪ জন কোম্পানি কমান্ডার উপস্থিত ছিলেন।
সম্মেলনে একস্তর বিশিষ্ট কাঁটা তারের বেড়া নির্মাণ, অবৈধ অনুপ্রবেশ,দুই দেশের সীমান্তবাহিনীদের পারস্পরিক সম্পর্ক উন্নয়নে দীর্ঘক্ষণ আলোচনা করা হয়।সীমান্ত সম্মেলন বিষয়ে রামগড় ৪৩ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আনোয়ারুল মাজহার এই প্রতিনিধিকে বলেন, সীমান্ত ব্যবস্থাপনায় আরও কার্যকর পদক্ষেপ গ্রহণ ও উভয় দেশের সীমান্তের বিভিন্ন ইস্যু যেমন কাঁটা তারের বেড়া, চোরাচালানসহ আরও নানা বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।